ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

দেশের রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলার ছাড়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ৩১ ডিসেম্বর ২০২০

বৈশ্বিক মহামারীর বছরে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছে। প্রবাসী আয়ের ওপর ভর করে রিজার্ভের পরিমাণ এখন ৪৩.১৭ বিলিয়ন ডলার। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি।

বাংলাদেশ ব্যাংক থেকে বুধবার (৩০ ডিসেম্বর) এই তথ্য জানানো হয়েছে।

মূলত প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর ভর করেই রিজার্ভ নতুন এ উচ্চতায় উঠেছে। সেজন্য প্রবাসীদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে তাদের নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

বাংলাদেশী মুদ্রায় বর্তমান রিজার্ভের পরিমাণ ৩ লাখ ৬৬ হাজার কোটি টাকার বেশি। এই রিজার্ভ দিয়ে দেশের প্রায় ১১ মাসের আমদানি ব্যয় নির্বাহ করা সম্ভব।

রপ্তানি আয়ের ইতিবাচক ধারা এবং বিদেশি ঋণ-সহায়তা রিজার্ভ বৃদ্ধিতে ভূমিকা রেখেছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। 

গত ১৫ ডিসেম্বর রিজার্ভ পরিমাণ ৪২ বিলিয়ন ডলার ছাড়ায়। এর পর দুই সপ্তাহে রিজার্ভে যোগ হয়েছে আরও এক বিলিয়ন ডলার। গত এক বছরে রিজার্ভ বেড়েছে ১১ বিলিয়ন ডলারের মত।

২০১৯ সালের একই সময়ে ১৫৯ কোটি ৭০ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল দেশে। এ হিসাবে ডিসেম্বরে রেমিট্যান্সে প্রবৃদ্ধি হয়েছে ১৯ দশমিক ৭২ শতাংশ।

করোনা পরিস্থিতির মধ্যেও দেশের প্রবাসী আয় বা রেমিট্যান্স ধারাবাহিকভাবে বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাস বা জুলাই-নভেম্বর সময়ে দেশে প্রবাসী আয় এসেছে ১ হাজার ৮৯ কোটি ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৪১ দশমিক ১৮ শতাংশ বেশি। এরপর ডিসেম্বরের ২৯ তারিখ পর্যন্ত ১৯১ কোটি ২০ লাখ ডলার রেমিট্যান্স দেশে এলো। 

রেমিট্যান্সের উচ্চ প্রবৃদ্ধিই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে ৪৩ বিলিয়ন ডলারে উন্নীত করেছে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি