ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ধেয়ে আসছে বিশাল দুই গ্রহাণু!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৩, ২৮ জুলাই ২০২২

পৃথিবীর দিকে গ্রহাণু ধেয়ে আসার ঘটনা মাঝে-মধ্যেই ঘটে থাকে। কিন্তু একই সময়ে একইসঙ্গে দুটি গ্রহাণুর পৃথিবীর দিকে ধেয়ে আসার ঘটনা খুবই বিরল। সেই বিরলতম ঘটনাই ঘটতে চলেছে ২৪ ঘণ্টার মধ্যে। 

শুক্রবার (২৯ জুলাই) অন্তত ৪০০ ফুট চওড়া একটি গ্রহাণু ধেয়ে আসতে চলেছে পৃথিবীর দিকে। যা পৃথিবীর খুব কাছ দিয়েই চলে যাবে। 

সাম্প্রতিক সময়ে এ রকম বড় আকারের কোনও গ্রহাণু পৃথিবীর দিকে এভাবে ধেয়ে আসেনি বলেই বলা হচ্ছে। 

প্রায় একই সময়ে পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে আর একটি গ্রহাণুও। এটাও ভীতি-জাগানো আকারের- প্রায় ৬০০ ফুট চওড়া।

গ্রহাণু ধেয়ে এলে যেটা সবচেয়ে আগে ঘটে, তা হল- একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়। সকলেই ভাবেন, এই গ্রহাণুগুলোর সঙ্গে কি শেষ পর্যন্ত ধাক্কা লাগবে পৃথিবীর? কেমন হবে সেই সংঘর্ষ? কতটা বিভীষিকা তৈরি হবে? 

গ্রহাণু দুটির নাম- ২০১৬সিজেড৩১ এবং ২০১৩সিইউ৮৩। এদের মধ্যে ২০১৬সিজেড৩১ ২৯ জুলাই পৃথিবীর কাছ দিয়ে যাবে। কিন্তু পৃথিবীর সঙ্গে এর দূরত্ব থাকবে ২.৮ মিলিয়ন কিলোমিটার। 

এর পরদিন অর্থাৎ ৩০ জুলাই পৃথিবীর দিকে আসবে ২০১৩সিইউ৮৩। এটি অন্য গ্রহাণুটির চেয়ে পৃথিবীর অনেক কাছে দিয়ে যাবে বলেই জানা যাচ্ছে। তা সত্ত্বেও এই গ্রহাণু ও পৃথিবীর মধ্যে অন্তত ৬৯ লক্ষ কিটোমিটার দূরত্ব বজায় থাকছে!

মহাকাশবিজ্ঞানীরা বলছেন, এই দুটি গ্রহাণুর কোনোটিরই পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার কোনওরকম আশঙ্কা নেই! যদিও এই গ্রহাণুর পারিপার্শ্বিক অবস্থান যে কোনও সময়ে বদলে যেতে পারে বলেও ব্যাখ্যা করছেন তারা। 

বিজ্ঞানীদের মতে, সেক্ষেত্রে বেড়ে যেতে পারে এদের গতি। বদলে যেতে পারে এদের অভিমুখও। ফলে টানা পর্যবেক্ষণে না রাখলে এদের সম্বন্ধে আগাম সমস্ত জানা সম্ভবপর হবে না। 

এদিকে, নাসা এই দুটি গ্রহাণুকে 'পোটেনশিয়ালি ডেনঞ্জারাস' ক্যাটেগরিভুক্ত করেছে। যার অর্থ- এগুলো যে কোনও মুহূর্তে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে এবং ধাক্কাও লাগতে পারে পৃথিবীর সঙ্গে। সূত্র- জি নিউজ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি