ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নওগাঁর পাহাড়পুরে বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০২০

নওগাঁর বদলগাছীর ঐতিহাসিক পাহাড়পুরের বৌদ্ধ বিহারে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের স্মৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে ধরে রাখতে বিহার এলাকায় বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদ।

বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদ ও ছাত্র পরিষদের আয়োজনে রোববার দুপুরে বদলগাছী উপজেলা পরিষদের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহবায়ক ইমামুল আল হাসানের সভাপতিত্বে বক্তব্র রাখেন, বৈদ্যনাথ সরদার, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর, প্র্রধান শিক্ষক শহিদুল ইসলামসহ অন্যান্যরা। 

বক্তারা বলেন, এই পাহাড়পুর বৌদ্ধ বিহারে ৭৮১ অব্দ থেকে ৮২১ অব্দে প্রাচীন সময়ে এশিয়া মহাদেশের প্রসিদ্ধ অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী প্রতিটা জেলায় যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে তা ইতিহাসের গুরুত্ব বিবেচনায় জয়পুরহাট ও নওগাঁ জেলার সীমান্তবর্তী ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারের পাদদেশে পুনঃপ্রতিষ্ঠা করা হলে পাশ্ববর্তী কয়েকটি জেলার মানুষ ব্যাপক শিক্ষার সুবিধা পাবে। সেই সঙ্গে এই জনপদের মানুষ ফিরে পাবে তাদের প্রাচীন ঐতিহ্য।

এসময় তারা আরও বলেন, তাদের এই দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তুলাসহ নওগাঁ-বদলগাছী ও জয়পুরহাট সড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হবে। মানববন্ধনে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ অংশগ্রহন করেন।
কেআই
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি