ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

নতুন এক সুপার আর্থের সন্ধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ২০ এপ্রিল ২০১৭ | আপডেট: ১২:০৯, ২০ এপ্রিল ২০১৭

নতুন এক সুপার আর্থের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবীর চেয়ে ৪০ শতাংশ বড় ও ৭ গুণ বেশি ভরের এই গ্রহের নাম দেয়া হয়েছে এলএইচএস ওয়ান ওয়ান ফোর জিরো বি। সৌরজগতের বাইরে প্রাণের অস্তিত্বের সন্ধানে এ আবিষ্কারকে মাইলফলক হিসেবে উল্লেখ করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি জার্নাল ন্যাচারে প্রকাশিত প্রতিবেদনে উঠে আসে এসব তথ্য।

যেন নতুন এক পৃথিবী। অধিকাংশ এলাকা জুড়ে পাথর আর পাথর। আকারে পৃথিবীর চেয়ে প্রায় ৪০ শতাংশ বড়- তাই বিজ্ঞানীরা একে সুুপার আর্থ হিসেবে উল্লেখ করেছেন। নাম এলএইচএস ওয়ান ওয়ান ফোর জিরো বি।

সম্প্রতি চিলির মরুভূমিতে মহাকাশ পর্যবেক্ষণকারী টেলিস্কোপে ধরা পড়ে এই গ্রহটি। সৌর জগত থেকে ৩৯ আলোকবর্ষ দূরে এর অবস্থান। লাল রংয়ের একটি বামন নক্ষত্রকে ঘিরে ঘুরছে এটি।

বিজ্ঞানীরা বলছেন, গ্রহটিতে বড় ধরনের ম্যাগমা সাগর রয়েছে। যার থেকে বাষ্প বায়ুমন্ডলে যায় ও পরে পানিতে পরিণত হয়।। আর এ কারণেই গ্রহটিতে প্রানীর বসবাসের পরিবেশ রয়েছে বলে মনে করছেন তারা।

সাত পৃথিবী ও প্রক্সিমা-বি এর পর মহাকাশে প্রাণের অস্তিত্ব সন্ধানে এটি বড় আবিষ্কার বলে মনে করছেন বিজ্ঞানীরা। ২০১৮ সালে নাসার হাবল টেলিস্কোপের মাধ্যমে খুব সহজে এটি পরীক্ষা করা যাবে বলেও জানান তারা।

আরও দেখুন ভিডিও


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি