ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নতুন নিয়মে চলছে গণপরিবহন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৪, ১৫ জানুয়ারি ২০২২

গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলার প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। কিন্তু মালিক পক্ষের চাপে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী বাসে যত আসন রয়েছে তত যাত্রী পরিবহন করা হবে। যা শনিবার (১৫ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে।

তবে বাসে দাঁড়িয়ে কোনো যাত্রী নেওয়া যাবে না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) থেকে মৌখিকভাবে বাস মালিকদের এমনটি নির্দেশ দেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে সবাইকে মাস্ক পরতে হবে। বাসে স্যানিটাইজার রাখতে হবে। করোনা টিকার সনদ ছাড়া বাস চালাতে পারবেন না চালক ও শ্রমিকরা।

তবে বাস পূর্ণ যাত্রী নিয়ে চললেও ট্রেন চলবে অর্ধেক যাত্রী নিয়ে। ট্রেনের ৫০ শতাংশ আসনের ২৫ শতাংশ টিকিট অনলাইনে এবং ২৫ শতাংশ টিকিট কাউন্টারে পাওয়া যাবে। 

অপরদিকে লঞ্চের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। ফলে আগের মতোই যাত্রী পরিবহন করা হচ্ছে লঞ্চে।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ঢাকা নদীবন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, “কোভিডের নির্দেশনা মেনে লঞ্চে যাত্রী পরিবহন করা হচ্ছে। তবে অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়টি থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। এ বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে রোববার সিদ্ধান্ত আসতে পারে। বর্তমানে নিরাপদ দূরত্বে সব যাত্রীর মাস্ক নিশ্চিত করে প্রতিটি লঞ্চ ছাড়া হচ্ছে। মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনা এলে সে অনুযায়ী লঞ্চ চালানো হবে।”

যাত্রীরা বলছেন, অফিস-আদালত, কল-কারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান সবকিছু স্বাভাবিক রেখে কোনোভাবেই অর্ধেক যাত্রী বহন সম্ভব নয়। এতে যাত্রীরাই সমস্যায় পড়বে বেশি। তাই গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলার সিদ্ধান্ত থেকে সরে আসাই উত্তম হয়েছে।

বাসের কর্মচারিরা জানান, ভাড়া না বাড়িয়ে অর্ধেক আসনে যাত্রী নেওয়ার বিপক্ষে অবস্থান নেন মালিকরা। সেই চাপেই সব আসনে যাত্রী পরিবহনের সিদ্ধান্ত এসেছে। 

অন্যদিকে, রেলওয়ের কর্মকর্তারা বলছেন, সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে তারা চেষ্টা করে যাচ্ছেন। গণসচেতনতা সৃষ্টির লক্ষে মাইকিং করছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি