ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

নাগরিক কমিটির সমাবেশ রাজনৈতিক নয় : সেতুমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ১৭ নভেম্বর ২০১৭

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে বিশ্বের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসাবে ইউনেসকোর স্বীকৃতি দেয়ায় আগামীকাল শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে যে সমাবেশ ডাকা হয়েছে সেটি বিএনপির সমাবেশের পাল্টা কোনো কর্মসূচি নয় বলেও মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সেটি নাগরিক কমিটির সমাবেশ; কোনো রাজনৈতিক সমাবেশ নয়। শুক্রবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক কমিটির আয়োজনে আয়োজিত এ সমাবেশস্থল পরিদর্শনে শেষে সাংবাদিক কর্মীদের কাছে এ সব মন্তব্য তিনি।

সেতুমন্ত্রী বলেন, আওয়ামী লীগ বিএনপির সঙ্গে পাল্টাপাল্টি কোনো ধরনের কর্মসূচি পালন করে না। আওয়ামী লীগ আগেই কর্মসূচি নেয়, পরে বিএনপি সেটা অনুসরণ করে। তিনি বলেন, একাত্তরের ৭ মার্চের ভাষণ কোনো রাজনৈতিক ভাষণ ছিল না। এ ভাষণ ছিল স্বাধীনতার ভাষণ, বাঙালির মুক্তির ভাষণ। ইউনেসকো স্বীকৃতি দেওয়ায় এটি এখন সমস্ত পৃথিবীর ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

মন্ত্রী বলেন, যারা বঙ্গবন্ধুকে ভালোবাসেন, মুক্তিযুদ্ধে বিশ্বাস করে এবং স্বাধীনতার অস্তিত্বে বিশ্বাস করে তাঁরা সবাই একত্রে এ সমাবেশে উপস্থিত থাকবেন বলে আশা করি।
৭ মার্চের ভাষণের ইউনেসকোর স্বীকৃতি একটি বিরল অর্জন বলে মন্তব্য করেন নাগরিক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশীদ্। তিনি বলেন, ইউনেসকোর এই স্বীকৃতি উদযাপন করতেই আগামীকালের এ সমাবেশ। 

সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশে সভাপতিত্ব করবেন নাগরিক কমিটির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। 

 

একে/

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি