ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নিউইয়র্কে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বইয়ের প্রকাশনা

প্রকাশিত : ১৮:৪৯, ৬ মে ২০১৯

সাংবাদিক শামীম আল আমিনের লেখা `মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১` বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪ মে) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বাংলাদেশ প্লাজার বলরুমে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আয়োজক ছিলেন সাউথ এশিয়ান এন্টারটেইনমেন্ট। এতে অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফ হোসেন।

বইয়ের লেখক শামীম আল আমিন বলেন, ইতিহাস গড়া সেই দিনে কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত থাকতে পারাটা ছিল ভীষণ সৌভাগ্যের। আর সেই ঘটনাপ্রবাহ লিখে রাখা একান্ত প্রয়োজন বলে মনে করি। সে জন্য এই বইটি লেখা। বিশেষ করে তরুণদের মধ্যে এক ধরণের জাগরণ তৈরি করাই ছিল লেখার উদ্দেশ্য। যাতে নিজেদের গৌরব সম্পর্কে তরুণেরা জেনে নিজেরাও ভালো কাজে উদ্যোগী হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কামরুজ্জামান বকুল ও শাহ মাহবুব। কবিতা আবৃত্তি করেন গোপন সাহা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ, সহ-সভাপতি সামছুউদ্দিন আজাদ, মুক্তিযোদ্ধা গোলাম খান মিরাজ,সাংবাদিক হাসান ফেরদৌস, নিনি ওয়াহেদ, শহীদ পরিবারের সন্তান ফাহিম রেজা নূর, জাতিসংঘ মিশনের ফার্স্ট সেক্রেটারি মো. নূর এলাহি মিনা, সঙ্গীতশিল্পী শাহ মাহবুব, কামরুজ্জামান বকুল, বাচিক শিল্পী গোপন সাহা, নজরুল কবিরসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গরা।

অনুষ্ঠানটি পরিচলনা করেন সাংবাদিক হাসানুজ্জামান সাকি। সার্বিক সহযোগিতা করেছেন পিপল এন টেক এর প্রধান আবু হানিপ।

উল্লেখ্য, গতবছর ২০১৮ সালের ১১ মে মহাকাশে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ করা হয়েছিলো। সেদিন আটলান্টিকের পাড়ে আছড়ে পড়েছিল উৎসবের ঢেউ। বঙ্গবন্ধু স্যাটেলাইটের আকাশে ওড়ার খবর সংগ্রহ করতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে গিয়েছিলেন প্রবাসী সাংবাদিক ও লেখক শামীম আল-আমিন। খুব কাছে থেকে দেখা ঐতিহাসিক ঘটনাপ্রবাহের কালের সাক্ষি হতে পরবর্তীতে ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১’ শিরোনামে বই লেখেন তিনি। ঢাকায় অমর একুশে বই মেলাই এই বইয়ের প্রকাশনা উৎসবের পর এবার নিউইয়র্কে হলো আরেকটি অনুষ্ঠান।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি