ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

নির্বাচনের নেতিবাচক প্রভাব পড়বে না পুঁজিবাজারে: এম খায়রুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ১২ নভেম্বর ২০১৮

পুঁজিবাজারের ওপর আগামী জাতীয় সংসদ নির্বাচনের নেতিবাচক কোন প্রভাব পড়বে না বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন। তিনি বলেন, নিয়ম বহির্ভূত লেনদেনের মাধ্যমে বাজারকে অস্থিতিশীল করার কি ধরনের অপচেষ্টা আছে, আমরা সেগুলোর দিকে যথাযথভাবে নজর রাখছি। বাজারে যাতে কোনো রকম অস্থিতিশীল অবস্থা না হয় আমরা তার ব্যবস্থা করব।

সোমবার বিএসইসির কার্যালয়ে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) উদ্যোগে সাংবাদিকদের জন্য আয়োজিত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএসইসির চেয়ারম্যান।

এসময় খায়রুল হোসেন আরও বলেন, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বুক বিল্ডিং পদ্ধতিতে যোগ্য বিনিয়োগকারীরা যোগসাজশে কোনো কোম্পানির কাট অফ প্রাইজ অতিরিক্ত নির্ধারণ করলে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া কোনো উপায় থাকে না।

সম্প্রতি বুক বিল্ডিং পদ্ধতিতে যে কয়টি কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করেছে, যোগ্য বিনিয়োগকারীদের যোগসাজশের কারণে তার প্রায় সবকটির কাট অফ প্রাইজ যোগ্যতার থেকে বেশি হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে খায়রুল হোসেন বলেন, উদ্যোক্তাদের অনেকদিন অভিযোগ ছিল আমরা ভালো প্রাইজ (দাম) পায় না। বুক বিল্ডিং সিস্টেম আমরা করেছি। এখন কোম্পানির ফান্ডামেন্টাল, শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) না দেখে যোগসাজশে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (যোগ্য বিনিয়োগকারী) যদি প্রাইস কোর্ড (দর প্রস্তাব) করে তাহলে তো অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া আমাদের কোনো উপায় নেই।

তিনি বলেন, বুক বিল্ডিংয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমরা পদক্ষেপ নিয়েছি। আগে একজন যোগ্য বিনিয়োগকারী বুক বিল্ডিংয়ে একটি প্রতিষ্ঠানের ১০ শতাংশ শেয়ার কেনার আবেদন করতে পারতো। এতে ১০ জন মিলে একটি সিন্ডিকেট করে দামে নির্ধারণ করতে পারতো। এখন আমরা দুই শতাংশ করেছি। তার মানে একটি কোম্পানির কাট অফ প্রাইজ নির্ধারণ করতে অন্তত ৫০ জন বিনিয়োগকারীকে কোর্ড করতে হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা, হেলাল উদ্দিন নিজামী, খোন্দকার কামালুজ্জামান, নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ, পরিচালক রেজাউল করিম, সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল প্রমুখ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি