ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষ্যে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বাণী

প্রকাশিত : ২২:৫১, ২৯ মার্চ ২০১৯

‘নৌ নিরাপত্তা সপ্তাহ ২০১৯’ উপলক্ষে শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পৃথক পৃথকভাবে বাণী দিয়েছেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদীর নাব্যতা ফিরিয়ে আনার জন্য গুরুত্বপূর্ণ নদী ও খাল পুনঃখননের উদ্যোগ গ্রহণ করে নৌপথের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা প্রদানের আহ্বান জানিয়েছেন বাণীতে।

তিনি একইভাবে নদী পথে চলাচলকারী নৌযান মালিক, নৌযান চালকদেরকে নৌ চলাচল বিধি-বিধান মেনে চলাসহ যাত্রী সাধারণকেও সাবধানতা অবলম্বন করে নৌপথ ব্যবহারে অনুরোধ জানান।

নদীমাতৃক বাংলাদেশের নদীপথে চলাচলরত যাত্রী সাধারণের নিরাপত্তা বিধানের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ৩০ মার্চ হতে ৫ এপ্রিল পর্যন্ত নৌ নিরাপত্তা সপ্তাহ পালিত হচ্ছে।
নদীপথে ভ্রমণকারী যাত্রী সাধারণের নিরাপত্তা বিধানে নৌ নিরাপত্তা সপ্তাহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা করে তিনি বলেন, যাত্রী নিরাপত্তা বিধানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বর্তমান সরকার নৌপথের উন্নয়নে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করার পাশাপাশি নদী দূষণ রোধে বিভিন্ন কর্মসূচি পালন ও নদীর দু’পাড় অবৈধ দখলমুক্ত করার জন্য উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছে।

তিনি বলেন, বর্তমান সরকার মানুষের জান-মালের নিরাপত্তা বিধানে অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া শত শত নদ-নদী, বঙ্গোপসাগরের অবাধ জলরাশি এ দেশের সামাজিক ও অর্থনৈতিক কর্মকান্ডে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।
প্রধানমন্ত্রী বলেন, দেশের অভ্যন্তরীণ বাণিজ্যের সিংহভাগই পরিবাহিত হয় নদীপথে। সাশ্রয়ী, পরিবেশবান্ধব, অধিকতর নিরাপদ ও আরামদায়ক হওয়ায় উল্লেখযোগ্য সংখ্যক যাত্রী নৌপথে ভ্রমণ করে থাকে। তিনি নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

এদিকে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নদী দূষণ ও দখলমুক্ত করে নৌ-যাত্রা নিরাপদ করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন, মাতৃসম নদীকে আমরা প্রতিনিয়ত বিভিন্নভাবে দূষণ করে চলেছি। আসুন, আমরা সবাই নদীকে দূষণ ও দখলমুক্ত করে নৌ যাত্রা নিরাপদ এবং বিশ্বমানের নৌ ব্যবস্থা গড়ে তোলার স্বপ্নকে সফল করে তুলি।

স্বার্থান্বেষী মহল অবৈধভাবে নদীর পাড় ক্রমশ দখল করে নদীর স্বাভাবিক নাব্যতা নষ্ট করে চলেছে একথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ অবস্থা চলতে থাকলে অচিরেই নদীগুলো নৌ-চলাচলের অনুপোযোগী হয়ে পড়বে।
‘অভ্যন্তরীণ নদীপথে যাত্রী নিরাপত্তা সুরক্ষিত রাখার প্রচেষ্টায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল শনিবার (৩০ মার্চ) থেকে ৫ এপ্রিল পর্যন্ত ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন আবদুল হামিদ।
রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন,‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে এ বছরের মূল প্রতিপাদ্য ‘দূষণ,দখল মুক্ত করি, নৌ যাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে।
বাংলাদেশ নদীমাতৃক দেশ এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন,দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে নৌ পরিবহনের গুরুত্ব অপরিসীম।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি