ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঢাবির ৭ কলেজ

পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে শিক্ষার্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১৫:২১, ২০ জুলাই ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগ চত্ত্বরে অবস্থান কর্মসূচি পালন করছেন। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে জাতীয় জাদুঘরের সামনের রাস্তায় তাঁরা অবস্থান নেন।

অধিভূক্ত হওয়া সাতটি সরকারি কলেজ হলো- ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, ইডেন কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ।

এসব কলেজের শিক্ষার্থীরা সকালে সড়কের উত্তর পাশে অবস্থান নেন। কিন্তু পুলিশ তাঁদের সেখান থেকে সরে যেতে বলে। শিক্ষার্থীরা রাস্তায় মানববন্ধনের মতো করে দাঁড়িয়ে যান। পুলিশ আবার তাঁদের কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে চলে যাওয়ার নির্দেশ দেয়। এরপর পুলিশ তাঁদের দক্ষিণ দিকে নিয়ে যায়।

শিক্ষার্থীরা পরীক্ষার দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। শিক্ষার্থিরা বলছেন, রুটিনসহ পরীক্ষার সময় ঘোষণা করতে হবে। আর এই ঘোষণা আসতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছ থেকে।

ফেব্রুয়ারি মাসে এই সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। এই কলেজগুলোর শিক্ষার্থীরা দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নেওয়াসহ কয়েকটি দাবিতে আন্দোলন করছেন।

এর আগে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে অনুষ্ঠিত সভায় এসব কলেজের অধ্যক্ষরা বিভিন্ন পরীক্ষার সময় ঠিক করেন। এর মধ্যে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হবে ১০ সেপ্টেম্বর। অনার্স তৃতীয় বর্ষের শুরু হবে ১৬ অক্টোবর। ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষ পরীক্ষা শুরু হবে আগামী ৪ নভেম্বর। এভাবে আরও কয়েকটি পরীক্ষার সময় ঠিক করা হয়েছে।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি