ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পরের সিরিজগুলো নিয়েই উদ্বিগ্ন মোমিনুল, কিন্তু কেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ১৫ জানুয়ারি ২০২২ | আপডেট: ২১:৫২, ১৫ জানুয়ারি ২০২২

মোমিনুল হক সৌরভ

মোমিনুল হক সৌরভ

নিউজিল্যান্ডে ঐতিহাসিক সফরের পর শনিবার সন্ধ্যায় ঢাকা ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। সফরের প্রথম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে টাইগাররা। একইসঙ্গে নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে স্মরণীয় দুই ম্যাচের সিরিজ ড্র করে এসেছে বাংলাদেশ দল। কিউয়িভূমে এই প্রথমবার টেস্ট সিরিজ ড্র করতে সক্ষম হল বাংলাদেশ।

ফাস্ট বোলার এবাদত হোসাইনের ৪৬ রানে ৬ উইকেট শিকারের সুবাদে মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টে ৮ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। তবে ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১১৭ রানের বড় ব্যবধানেই পরাজিত হয় টাইগাররা।

এর আগে শ্রীলঙ্কায় একটি টেস্ট সিরিজ ড্র করতে পারে বাংলাদেশ। জিম্বাবুয়ে ছাড়া ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও একটি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড রয়েছে টাইগারদের। ২০০৯ সালে দ্বিতীয় সারির ক্যারিবিয় দলের বিপক্ষে সেই টেস্ট সিরিজ জিতেছিল সাকিব আল হাসানের দল।

এদিকে, ২০১০ সালের পর নিউজিল্যান্ডের মাটিতে এশিয়ার প্রথম দল হিসেবে টেস্ট ম্যাচ জিতেছে বাংলাদেশ। সেইসঙ্গে দেশের মাটিতে নিউজিল্যান্ডের ১৭ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটাও ভেঙ্গে দিয়েছে টাইগাররা।

অবশ্য টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও অভিজ্ঞ মুশফিকুর রহিম দুই দিন আগেই দেশে ফিরেছেন। এই দুজন ছাড়া দলের বাকি খেলোয়াড় ও সাপোর্টিং স্টাফ ফিরলেন শনিবার।

এদিকে, নিউজিল্যান্ডে স্বস্তির এক সফর শেষে দেশে ফিরে অধিনায়ক মোমিনুল হক জানালেন, নিউজিল্যান্ডকে টেস্ট হারাতে আহামরি কিছু করেনি দল।

তিনি বলেন, ‘আলহামুল্লিলাহ, একটা টেস্ট জিতেছি। তবে দ্বিতীয় ম্যাচটা ভালো হয়নি, সেটাও ভালো হলে আরও ভালো লাগত। কোনো কারিশমা না, কোনো যাদুমন্ত্র না। আমরা আমাদের প্রক্রিয়াটা ঠিক রাখার চেষ্টা করেছি। দল হিসেবে খেলতে পেরেছি। বাংলাদেশ দল যখনই দল হিসেবে খেলে, সবাই মিলে ভালো করে- তখনই ফলাফল পক্ষে আসে। একজন দুইজন ভালো করলে হয় না।’

দেশে ফিরে এবার ২১ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া আসন্ন বিপিএলের আসর নিয়েই ব্যস্ত হয়ে পড়বেন ক্রিকেটাররা। বিপিএল শেষে আগামী ফেব্রুয়ারি-মার্চে নিজ মাটিতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের  ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। 

আফগান সিরিজের পর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ দল। প্রায় পাঁচ বছর পর এবারের দক্ষিণ আফ্রিকা সফরে তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ দল।

অধিনায়ক মোমিনুল তাই আগামী সিরিজগুলোকে দেখছেন বড় চ্যালেঞ্জ হিসেবে। তিনি বলেন, ‘একটা টেস্ট ম্যাচ জিতেছি, ওটার চেয়েও আমি উদ্বিগ্ন পরের সিরিজগুলো নিয়ে। আমাদের সামনে অনেক বড় বড় সিরিজ, ভারতের বিপক্ষে সিরিজ, দক্ষিণ আফ্রিকা সিরিজ, শ্রীলঙ্কা সিরিজ, ওয়েস্ট ইন্ডিজ সিরিজ… ঐ সিরিজগুলো আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং। যেটা আমি অধিনায়ক হিসেবে মনে করি। আমাদের দিনে দিনে আরও উন্নতি করতে হবে।’

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি