ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

অস্ট্রেলিয়া সরকারের বিরুদ্ধে জিতেও সংশয়ে জকোভিচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৭, ১০ জানুয়ারি ২০২২

নোভাক জকোভিচ

নোভাক জকোভিচ

অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে আইনি লড়াইয়ে দুরন্ত জয় পেলেন টেনিস তারকা নোভাক জকোভিচ। সোমবার (১০ ডিসেম্বর) মেলবোর্নের আদালতে মামলার শুনানি শেষে সার্বিয়ান তারকাকে অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত করার প্রচেষ্টায় জল ঢেলে, তাঁকে ডিটেনশন ক্যাম্প থেকে ছেড়ে দেয়ার নির্দেশ দেয়ার পাশাপাশি তাঁর ভিসা স্বীকৃতি দেয়ারও নির্দেশ দেন ফেডারেল বিচারক।

আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের উদ্দেশ্যে জকোভিচ গত বুধবার সার্বিয়া থেকে রওনা দেন। তবে অস্ট্রেলিয়ায় পা রাখার পরই তাঁকে এয়ারপোর্টে দীর্ঘক্ষণ আটকে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। এসময় অস্ট্রেলিয়ার কড়া করোনাবিধির জেরে তাঁর করোনা টিকা না থাকার কারণে ভিসা বাতিল করা হয়। আর সঙ্গে সঙ্গে জকোভিচকে এক ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়। 

করোনা টিকা না নেয়া জকোভিচের আইনজীবীদের তরফে ডিসেম্বরে তাঁর করোনা হওয়ার কথা জানিয়ে মেডিক্যাল ছাড়পত্র পেশ করা হলেও, তা যথেষ্ট প্রমাণসাপেক্ষ নয় বলেই জানায় অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ। এমনকী অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের পূর্বে যাতে তিনি অনুশীলন চালু রাখতে পারেন, তার জন্য অন্য কোনো হোটেলে তাঁকে স্থানান্তরিত করার আবেদনও নাকচ করা হয়।

এহেন পরিস্থিতিতে জকোভিচ আদালতে আপিল করেন এবং তাঁর শুনানি শেষে তিনি অস্ট্রেলিয়ান সরকারের বিরুদ্ধে জয়ী হন। প্রথমে ফেডারেল বিচারক অ্যান্থনি কেলি জকোভিচের অস্ট্রেলিয়ায় থাকার সময়কাল শেষ হয়ে আসার মাত্র কিছুক্ষণ আগেই ফের সময়সীমা বাড়িয়ে সোমবার রাত পর্যন্ত তাঁকে অস্ট্রেলিয়ায় থাকার অনুমতি দেন।

এরপরে শুনানির সময়, জকোভিচের কাছে মেডিক্যাল ছাড়পত্রের আবেদনের জন্য একজন অধ্যাপক এবং একজন স্বীকৃত চিকিৎসকের রিপোর্ট থাকা সত্ত্বেও তাঁকে আটকানোয় ক্ষোভও প্রকাশ করেন। 

সোমবার জরুরি ভিত্তিতে শুনানির শুরুতেই ফেডারেল সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি জানান, একজন অধ্যাপক ও একজন স্বীকৃত চিকিৎসকের কাছ থেকে নিজের স্বাস্থ্যের প্রশংসাপত্র নিয়ে এসেছেন জোকোভিচ। তিনি এর থেকে বেশি আর কী-ই বা করতে পারেন! 

৩৪ বছর বয়সী সার্বিয়ান তারকার সঙ্গে খারাপ ব্যবহারের জন্যও ক্ষুব্ধ হন তিনি। এরপরেই দীর্ঘ শুনানির পর বিশ্বের এক নম্বর টেনিস তারকার পক্ষেই রায় ঘোষণা করেন। 

তবে এই জয় জকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের পথ খুলে দিয়েছে বলে আপাত মনে হলেও, অস্ট্রেলিয়া সরকারপক্ষের তরফে ইতিমধ্যেই দ্বিতীয়বার জকোভিচের ভিসা বাতিল করার হুশিয়ারি দিয়ে রাখা হয়েছে।

আদালতের নির্দেশের পরেও জোকোভিচের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক। তিনি ব্যক্তিগতভাবে বা সম্পূর্ণ আলাদা কোনও কারণ দেখিয়ে নতুনভাবে টেনিস তারকার ভিসা বাতিল করতে পারেন বলেই জানা গেছে। 

আর সে রকমটা হলে তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে পারবেন না সার্বিয়ান তারকা। তাঁর বিরুদ্ধে যদি সে ধরনের কোনও সিদ্ধান্ত নেয়া হয়, তাহলেও অবশ্য আইনের দ্বারস্থ হতে পারবেন নোভাক। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি