ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

পর্তুগালে মাসিক বেতন সর্বনিম্ন ৯০০ ইউরো

পর্তুগাল লিসবন

প্রকাশিত : ১০:৩০, ১৫ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৫:৫১, ১৫ ফেব্রুয়ারি ২০২২

পর্তুগালের বর্তমান ক্ষমতাশীন সোস্যালিষ্ট পার্টির মহাসচিব আন্তেনিও কস্তা বলেছেন, “২০২৬ সালে আমাদের জাতীয় নূন্যতম মজুরি ৯০০ ইউরো ছাড়িয়ে যাওয়া সম্ভবনা রয়েছে।’

পর্তুগালের জনপ্রিয় রেডিও রেনাসেনসার একটি সাক্ষাৎকার পিএস-এর মহাসচিব জনগনের উদ্দেশ্যে এই কথা বলেন।

তিনি আরও বলেন, “আমরা অত্যন্ত সন্তুষ্টির সাথে দেখেছি যে অনেক উদ্যোক্তা বলেছেন- আমাদের নূন্যতম মজুরি বৃদ্ধি করা উচিৎ। আমি ব্যবসায়ীদের সাথে একটি মিটিং করেছি এবং কেউ কেউ বলেছেন আমাদের মজুরি কমপক্ষে ১০০০ ইউরো হওয়া উচিত। আমাদের প্রতিশ্রুতি হল নূন্যতাম মজুরি ৯০০ ইউরো। তবে আমরাও তা বাস্তবায়ন করতে চাই, এই চুক্তিটি সামাজিক সংলাপে বিশেষভাবে আলোচনা করা হচ্ছে। যদি আমরা তা বাস্তবায়ন করতে পারি, তবে আমরা আরও এগিয়ে যাব।”

১২ ফেব্রুয়ারি সন্ধ্যায় পর্তুগালের রাজধানী লিসবনের বাংলাদেশী অধ্যুষিত এলাকায় বর্তমান ক্ষমতাশীন সোস্যালিষ্ট পার্টির সদস্য যোগদান অনুষ্ঠানে পার্টির নেতা প্রবাসী বাংলাদেশী রানা তাসলিম উদ্দিন বলেন, “আমি যখন পর্তুগালে প্রথম এসেছি তখন শ্রমিকের মজুরি ছিলো ১৫০ ইউরো। যখনই এই সরকার ক্ষমতায় এসেছে প্রতি বছরই শ্রমিকের বেতন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে পর্তুগালের মাসিক মজুরি ৭০৫টাকা। সরকার বলেছেন ২০২৬ সালের মধ্যে শ্রমিকের মজুরি ৯০০ ইউরো করা হবে। পর্তুগাল একটি উন্নয়নশীল দেশ। খুব দ্রুতই পর্তুগাল একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।”

পর্তগালের আইনসভার জন্য সরকারের লক্ষ্য ছিল ২০২৩ সালে মাসিক পারিশ্রমিক ৭৫০ ইউরোতে পৌছাবে। কিন্তু ২০২২ সালের বাজেট প্রস্তাবের ব্যর্থতার কারণে বর্তমানে ন্যূনতম মাসিক পারিশ্রমিক ৭০৫ ইউরো হয়েছে। রাজ্য বাজেট প্রস্তাবের ব্যর্থতার কারণে বর্তমানে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের একটি বড় কারণ হিসেবে উল্লেখ্য করেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি