ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পর্দা নামলো ফোক ফেস্ট-২০১৮ এর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫৬, ১৮ নভেম্বর ২০১৮

টানা তিন দিন সঙ্গীত প্রেমিদের মাতিয়ে অবশেষে শেষ হলো দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ লোক সঙ্গীতের আসর “ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোক সঙ্গীত উতসব-২০১৮”। বাংলাদেশস সাতটি দেশের ১৭৪ জন শিল্পীর সঙ্গীতায়োজনের মধ্যে দিয়ে পর্দা নামে ফোক ফেস্টের এবারের আসরের।

গত বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুরের উপস্থিতিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ঘোষণায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় এবারের আসর। নৃত্যের ঝংকারের মধ্যে দিয়ে শুরু হয় ফোক ফেস্টের মূল আসর। শুরুতেই নৃত্য পরিবেশন করেন বাংলাদেশের ভাবনা নৃত্য দল। এরপর সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের বাউল শিল্পী আবদুল হাই দেওয়ান, ভারতের সত্যকি ব্যানার্জী এবং ওয়াদালি ব্রাদার্স আর পোল্যান্ড থেকে আসা দিকান্দা।

আসরের দ্বিতীয় দিন শুক্রবার সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের স্বরব্যাঞ্জো এবং মমতাজ বেগম, ভারতের রঘু দিকশিত, বাহরাইনের মাজায এবং যুক্তরাষ্ট্রের লস টেক্সম্যানিয়াকস।

আর আসরের সর্বশেষ দিনে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের ব্যান্ড দল নকশি কাঁথা, বাউল শিল্পী বাউল কবির শাহ এবং অর্ণব। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন স্পেন থেকে আসা নারী ব্যান্ডদল লাস মিগাস। আর সবশেষে দর্শকদের সুরের মায়ায় বিদায় জানান পাকিস্তানের শাফকাত আমানত আলী।

এদিন দর্শকদের মাঝে বহুল প্রতীক্ষিত হিসেবে ছিলেন অর্ণব এবং শাফকাত আমানত আলী। শাফকাতের আগেই মঞ্চে আসেন বাংলাদেশের অর্ণব। ‘সোনা দিয়া বান্ধাইয়াছি ঘর’ দিয়ে মুহুর্তেই মাতিয়ে তোলেন জনপ্রিয় এই শিল্পী। এরপর দলের অন্যান্যদের নিয়ে একে একে পরিবেশন করেন ‘কে বোঝে মাওলার আলোকবাতি’, ‘আমার সোনার ময়না পাখি’, ‘মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাইনা?’ এবং ‘আমার হাড় কালা করলাম রে’ সহ বেশ কয়েকটি জনপ্রিয় গান।

প্রায় দশটার দিকে মঞ্চে আসেন শাফকাত। ‘মাওলা তেরা নূর’ দিয়ে শুরু করলেও হঠাতই বাংলায় ‘কেউ কোন দিন আমারে তো কথা দিলো না!’ গেয়ে ওঠেন। আখো কি সাগার লে ডুবে হামে`, `আজ যানেকি জিদ না ক্যারো`, `বিন তেরে বিন তেরে কয়ি খালিশ হ্যায়`, `দিওয়ানে চালে সাব সাথ`, `এ চান ঢালে ঢালে`, `তেরে ন্যাইনা রে`, `মিতুয়া`সহ নানান গানের সুরের মূর্ছনায় দর্শকদের বাড়ি ফেরায় দেরি করিয়ে দেন লোক সঙ্গীতে বিশ্ব আসরের জনপ্রিয় এই শিল্পী। শুধু যে নিজে গেয়েছেন তাই না বরং গাইয়েছেন দর্শকদের দিয়েও।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে আয়োজিত হয়ে আসছে ফোক ফেস্ট। এবারের আসরের টাইটেল স্পন্সর ছিলো মেরিল। মূল আয়োজক হিসেবে ছিলো সান কমিউনিকেশন।      

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি