ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পশ্চিমবঙ্গে আম্পানের আঘাতে নিহত ৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৬, ২০ মে ২০২০

আম্পানের আঘাতে লন্ডভন্ড হয়েছে পশ্চিমবঙ্গের একাধিক এলাকা

আম্পানের আঘাতে লন্ডভন্ড হয়েছে পশ্চিমবঙ্গের একাধিক এলাকা

ভয়াল গতিতে সুন্দরবনেই আছড়ে পড়েছে আম্পান। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অতি মারাত্মক ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে বলে জানিয়েছে দিল্লির আবহাওয়া অফিস। এ সময় আম্পানের আঘাতে তিন জনের প্রাণহানি ঘটেছে বলে জানা গেছে।

আম্পানের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলীয় অঞ্চলের বুধবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে প্রলয়ঙ্করী এ ঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়েছে বেশ কিছু এলাকা। তবে এখনও পুরোদমে শুরু হয়নি আম্পানের তান্ডব। এখন পর্যন্ত পশ্চিমবঙ্গে অন্তত তিন জনের প্রাণহানি ঘটেছে। খবর আনন্দবাজার পত্রিকা’র। 

আম্পানের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার থাকলেও পশ্চিমবঙ্গে গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার। এর জেরে লন্ডভন্ড পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতাসহ দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরের অবস্থাও ভয়াবহ রূপ নিয়েছে। হাজার হাজার কাঁচাবাড়ি এবং গাছপালা ভাঙেছে। তবে বাস্তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এর অনেক গুণ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

ঝড়ের তাণ্ডবে কার্যত লন্ডভন্ড দশা এখন দিঘার। কলকাতার একাধিক জায়গায় ঘর-বাড়ি, গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। বিভিন্ন এলাকায় রাস্তাঘাট গাছপালা উপড়ে পড়ায় যান চলাচল বন্ধ রয়েছে। ভারতের আবহাওয়া দফতরের মহাপরিচালক সতর্ক করে দিয়ে বলেছেন, ওডিশ্যা প্রদেশে আম্পান ব্যাপক শক্তি নিয়ে অগ্রসর হচ্ছে। বিশেষ করে রাজ্যটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় জেলাগুলোতে এই ঝঢ় ধ্বংসযজ্ঞ চালাতে পারে বলে জানিয়েছেন তিনি।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি