ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পিরামিডের সৃষ্টি নিয়ে নতুন তত্ত্ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১২, ৪ আগস্ট ২০২০

ইতিহাসের অন্যতম এবং প্রায় অক্ষত আশ্চর্য মিশরের পিরামিড। এর সুবিশাল উচ্চতা ও শৈলীর সামনে দাঁড়ালে বাক্‌রুদ্ধ হওয়া ছাড়া উপায় থাকে না। মিশরীয়দের রীতিনীতি, স্থাপত্য আর ইতিহাসের বিষয়ে যার বিস্তর পড়াশোনা নেই, সে-ও মিশরকে চিনবে পিরামিডের জন্যই। প্রাচীন এই স্থাপত্য মিশরকে যেমন দিয়েছে পরিচিতি, তেমনি এর রহস্য মানুষকে টেনেছে বারবার। এই পিরামিড নিয়ে তৈরি হয়েছে মানুষের অনেক ভুল ধারণা, যাকে তারা এতদিন সত্য বলেই ধারণা করে এসেছে।

এবার এই পিরামিড নিয়ে শুরু হয়েছে নতুন দ্বন্দ্ব।

সম্প্রতি ধনকুবের ইলন মাস্ক দাবি করেন, নিশ্চিতভাবেই বলা যায়, মহাজাগতিক জীবরাই পিরামিড বানিয়েছে। তার এমন দাবির প্রতিবাদ জানিয়ে মিশর বলেছে, তিনি যেন এসে নিজের চোখে দেখে যান, পিরামিডগুলো কোনো মহাজাগতিক জীব বানায়নি।

মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রানিয়া আল-মাশাত এলন মাস্কের বক্তব্যের প্রতিবাদে জানান, তিনি চান না যে, পিরামিডের সৃষ্টি নিয়ে কোনো ষড়যন্ত্র তত্ত্ব গ্রহণযোগ্যতা পাক। এলন মাস্ক নিজের চোখে এসে দেখে যাক পিরামিড কীভাবে এবং কখন বানানো হয়েছে।

মাস্কের বক্তব্যের প্রতিক্রিয়ায় মিশরের প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াসও সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও পোস্ট করে বলেছেন, মি. মাস্কের এই যুক্তি সম্পূর্ণ কল্পনাপ্রসূত। যারা পিরামিডগুলো বানিয়েছিল আমি তাদের স্মৃতিসৌধ খুঁজে পেয়েছি এবং সেগুলো দেখেছি। সেখানে লিপিবদ্ধ আছে প্রত্যেক পিরামিড নির্মাণকারী মিশরীয় ছিলেন। কারা কখন এসব বানিয়েছেন সে সবের বিস্তারিতও আছে।

এলন মাস্ক এর আগেও বিভিন্ন সময়ে উদ্ভট অনেক মন্তব্য করে আলোচনায় এসেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি