ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েই ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪, ১৭ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৬:৫৭, ১৭ সেপ্টেম্বর ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েই ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড। আর এ নিয়ে শেয়ারহোল্ডাররা খানিকটা হতাশ। যদিও ডিভিডেন্ড বিষয়ে যে কোন ধরনের সিদ্ধান্ত গ্রহণের আইনী ক্ষমতা রয়েছে পরিচালনা পর্ষদের। তবে সাধারণ বিনিয়োগকারীদের আস্থা কমে এমন সিদ্ধান্ত না নেয়ার পরামর্শ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সাপেক্ষে পরিচালনা পর্ষদের সুপারিশকৃত ডিভিডেন্ড কোম্পানির বার্ষিক সাধারণ সভায় বাড়ানোর আইনী সুযোগ নেই। তবে শেয়ারহোল্ডাররা চাইলে এজিএমে ডিভিডেন্ডের হার কমতে পারে। সিকিউরিটিজ আইনের এমন বাধ্যবাধকতা থাকায় ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত বছরের ‘নো ডিভিডেন্ড’ আপাতত পরিবর্তন করতে পারবে না এক্সপ্রেস ইন্স্যুরেন্স। 

কোম্পানিটি বলছে, করোনার কারণে ২০১৯ সালের ডিভিডেন্ড সংক্রান্ত সিদ্ধান্তটি এসেছে তালিকাভুক্তির পর। ওই বছরের লাভ বা লোকসানের দায় এখনকার সাধারণ শেয়ারহোন্ডারদের ওপর বর্তায় না। তবে বিষয়টির পর্যালোচনায় উপদেষ্টা নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়।

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের সিইও কে এম সাইদুর রহমান জানান, আমাদের মূল উদ্দেশ্য ছিল ২০২০ সালে এজিএম করে দুটা মিলে ভাল একটা ডিভিডেন্ড দিব। আইনের ব্যতয় না করে কিভাবে ইনিসিয়াল হোল্ডাররা খুশী হয় এবং তাদের স্বার্থ সংরক্ষণ হয় এই বিষয়টির জন্য একটি ফার্মকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে বিএসইসি বলছে, লোনদেন শুরুর পর যে কোন মূল্যসংবেদশীল ঘোষণাই শেয়ারের দরকে প্রভাবিত করে। কোম্পানিগুলোকে এই বিষয়গুলো বিবেচনায় নিতে হবে।

বিএসইসি সদস্য ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, প্রথম অবস্থায় কিছু প্রতিষ্ঠান তার ক্যাপিটালকে আরও উন্নতির জন্য আইপিও থেকে যে টাকা নিয়েছে তার সাথে রিটেইন আর্নিং করে আরও ইনভেস্ট করার চিন্তা করতে পারে। কিন্তু আমরা এও আশা করি যে, ডিভেডেন্ড দেবে। সেই জন্যই তাদেরকে বললাম যে, প্রথম বছরে মার্কেট কনফিডেন্সের ব্যাপার আছে তো এই জিনিসটা নিয়ে আপনারা চিন্তা করে দেখেন কি করতে পারেন। যেটা করলে মানুষের আস্থা সংরক্ষণ করা যায় সেভাবেই তারা সিদ্ধান্ত নিবে বলে আমাদেরকে জানিয়েছে। 

এদিকে, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সাপেক্ষে অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা করতে পারে যে কোন কোম্পানি।

 

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি