ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারে নিশ্ছিদ্র তদারকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৪, ১৪ আগস্ট ২০২০ | আপডেট: ১৬:৪৯, ১৪ আগস্ট ২০২০

পুঁজিবাজারে নিশ্চিদ্র তদারকি নিশ্চিত করা হবে বলে জানিয়েছে বিএসইসি চেয়ারম্যান। সংশ্লিষ্ট আইন ও নীতিমালার যথাযথ বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি। টানা চার কর্মদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর দৈনিক লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার পর একুশে টেলিভিশনকে এ কথা জানানা তিনি। আর, বাজার বিশ্লেষকরা মনে করছেন, সাম্প্রতিক লেনদেন চিত্র বিনিয়োগকারীদের আস্থার ইঙ্গিত দিচ্ছে।

গত ৯ আগষ্ট ১ হাজার ১২৮ কোটি টাকার লেনদেন হয় ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসইতে। এর আগে সব শেষ দৈনিক লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছিল ১৮ ফেব্রুয়ারি। 

৯ আগষ্টের পর আর হাজার কোটির নীচে নামেনি লেনদেনের পরিমাণ। এসময়ের মধ্যে ডিএসই-এক্স সূচক ৪ হাজার ৫৪৫ পয়েন্ট থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৩ পয়েন্টে। ব্রোকারেজ হাউজ গুলো বলছে, এমন বাজারই প্রত্যাশা বিনিয়োগকারীদের। 

গ্রীনল্যান্ড ইক্যুইটিস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক এম রাজিব আহসান জানান, ২০১০ থেকে ২০১১ এর সময় যেই সব বিনিয়োগকারিরা বিনিয়োগ বন্ধ করে দিয়েছিলেন তারাও এখন তাদের একাউন্ট রিএক্টিভেট করছেন, বাসা থেকে ফোনে অথবা বাসা থেকে মোবাইল রেজিস্টেশনের মাধ্যমেও তারা শেয়ার ক্রয় বিক্রয় করছেন, এতে করে শেয়ার অফিসেও ভিড় কম হচ্ছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, নিয়ন্ত্রক সংস্থার পুনর্গঠিনের পর একাধিক মানসম্মত প্রতিষ্ঠানের আইপিও আবেদন গ্রহন এবং নিম্নমানের আটটি আইপিও আবেদন বাতিল, অনিয়মের জন্যে একাধিক ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে জারিমানা এবং প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের সীমা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। ফলে বিনিয়োগকারীদের আস্থা ফিরেছে। 

বিএমবিএ এর প্রেসিডেন্ট ছায়েদুর রহমান জানান, সরকারের বিভিন্ন উদ্যেগ এবং বিনিয়োগ কারীদের আস্থার কারণে শেয়ার বাজারে ইতিবাচক পরিস্থিতি দেখছেন। 

নিয়ন্ত্রক সংস্থা বলছে, অন্যায়-অনিয়ম প্রতিরোধে ব্যবস্থা নেয়া হবে, বাজার চলবে নিজের গাতিতে। 

বিএসইসি এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানান, তারা আইনের প্রয়োগ বাড়িয়ে দিয়েছেন, এবং সবাই যেন আইন মেনে চলেন সেই ব্যাপারে জোরও দিচ্ছেন। বাজারে শিগগিরই ভাল আইপিও আসবে বলেও জানান তিনি। 

নিউজটি ভিডিওতে দেখুন-

 

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি