ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পেট্রোল পাম্প তেল চুরি করে যে কৌশলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২১, ১৭ সেপ্টেম্বর ২০২০

মোটরযানের জন্য পেট্রোল, ডিজেল একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাই মোটরযানে তেল সংগ্রহ করতে নিয়মিত পাম্পে যেতে হয়। অনেক সময় এই দুর্মূল্যের বাজারে কষ্টার্জিত টাকায় কেনা তেল পুরোটা পাচ্ছেন না গ্রাহকরা। কিছু অসাধু পেট্রোল পাম্প কর্মচারি ও মালিকের যোগসাজশের কারণে সঠিক পরিমাণ তেল পাওয়া সম্ভব হয় না।

তবে অসাধু পেট্রোল পাম্পগুলো তেল চুরি করছে, তা সাধারণ মানুষের পক্ষে বোঝা সম্ভব নয়। তবে পেট্রোল পাম্পগুলোর তেল চুরির কয়েকটি কৌশল সম্পর্কে অবগত থাকলে প্রতারিত হওয়ার ঝুঁকিটা কম থাকে।

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

পাম্পের রিডিং মিটারের মাধ্যমে প্রতারণা
ধরুন পাম্পে গিয়ে আপনি ৫০০ টাকার ফুয়েল চাইলেন, কিন্তু পাম্পের লোক আপনাকে ২০০ টাকার ফুয়েল দিয়ে থেমে গেল। সে আবার ২০০ এর পর থেকে ফুয়েল দেওয়া শুরু করে আপনাকে বাকি টাকার ফুয়েল দিলো। আপনি ভাবলেন পুরো ৫০০ টাকার ফুয়েলই পেয়েছেন। কিন্তু এটাও প্রতারণার একটা উপায়। আপনি যদি কখনো এমন অবস্থায় পড়েন তাহলে পাম্পের লোককে বলুন মিটার শূন্য করে নতুন করে বাকি টাকার ফুয়েল দেওয়া শুরু করতে।

অধিক লম্বা পাইপ ব্যবহার
অনেক অসাধু পেট্রোল পাম্প মালিক প্রয়োজনের তুলনায় অধিক লম্বা পাইপ ব্যবহার করে থাকেন তেল ভরার জন্য। তেল ভরার সময়, নিখুঁত মিটার রিডিংকেও ফাঁকি দিয়ে ক্রেতাকে কম তেল দিয়ে ঠকানো সম্ভব। কারণ, মিটারে যদি দেখায় যে, ১ লিটার তেল দেওয়া হয়ে গিয়েছে সে ক্ষেত্রে তখনও বেশ কিছুটা তেল ওই লম্বা পাইপেই থেকে যায়। ১ লিটারে ৫০-৬০ মিলিলিটার তেল কম দিলে কেউ খেয়ালও করবে না। তবে এমনটা সারাদিনে ১০০ জনের সঙ্গে হলে ওই পেট্রোল পাম্প মোট কত লিটার তেল চুরি করল ভেবে দেখেছেন?

সুইচ অন অফ করে প্রতারণা
যদি দেখেন, কর্মচারী বারবার ফিলিং পাইপের সুইচ নামিয়ে ফেলছে, সেটাকে অবহেলা করবেন না। এইভাবে বারবার অফ হয়ে যাওয়ার ফলে আপনি আপনার ন্যায্য মূল্যের তেল পাবেন না। মিটার রিডিং-এ এসব কারচুপি ধরা পড়ে না। তাই তেল নেওয়ার সময় কর্মচারীকে বলবেন সে যেন ট্যাংকে পাইপ ঢোকানোর সময়েই ফিলিং পাইপ অন করে।

ডিজিটাল চিপের মাধ্যমে চুরি
অনেক সময় পাম্পে ডিজিটাল চিপের মাধ্যমে চুরি করা হয়। এ চিপটি রিমোট দ্বারা নিয়ন্ত্রিত। পাম্পে একজন লোক থাকে যিনি রিমোট দিয়ে চিপটি নিয়ন্ত্রণ করেন। কোন পাম্প থেকে তেল নেওয়ার পর আপনার যদি মনে হয় মিটারে ঝামেলা আছে তাহলে ১ লিটারের বোতলে তেলটি মেপে দেখুন।

পেট্রোলের সঙ্গে ন্যাপথা মেশানো
কিছু অসাধু পেট্রোল পাম্প মালিক অনেক ক্ষেত্রে পেট্রোলের সঙ্গে ন্যাপথা (যা পেট্রোলেরই উপজাত দ্রব্য) মিশিয়ে ক্রেতাকে ভেজাল তেল দিয়ে ঠকান। ন্যাপথা আর পেট্রোলের ঘনত্ব একই রকম হওয়ায় অনেক ক্ষেত্রেই কারসাজি ধরা পড়ে না।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি