ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রখ্যাত অভিনেতা চ্যালেঞ্জারের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৪, ১২ অক্টোবর ২০২১

প্রখ্যাত অভিনেতা চ্যালেঞ্জারের মৃত্যুবার্ষিকী ১২ অক্টোবর। ২০১০ সালের এই দিনে তিনি রাজধানীর মোহাম্মদপুরের শেখেরটেকের নিজ বাসভবনে ইন্তেকাল করেন।

জনপ্রিয় টিভি ও চলচ্চিত্র অভিনেতা চ্যালেঞ্জার ১৯৫৯ সালে ঢাকার খিলগাঁওয়ে জন্মগ্রহণ করেন। জনপ্রিয় ঔপন্যাসিক ও কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘হাবলঙ্গের বাজার’ নাটকের মধ্য দিয়ে টিভি নাটকে চ্যালেঞ্জারের আগমন ঘটে। যদিও অভিনেতা হওয়ার কোনো ইচ্ছা ছিল না তার। কিন্তু হুমায়ূন আহমেদ তাকে অভিনেতা বানিয়ে ছাড়েন। এএফএম তোফাজ্জল হোসেন থেকে নাম পাল্টিয়ে হুমায়ূন আহমেদ বানিয়ে দেন চ্যালেঞ্জার।

তার ডাক নাম সাদেক। পুরো নাম এএসএম তোফাজ্জল হোসেন। অভিনয়ের কল্যাণে সারাদেশের মানুষ তাকে চেনেন চ্যালেঞ্জার নামে। এক সংগ্রামী জীবন ছিল চ্যালেঞ্জারের। কঠিন সংগ্রাম করে টিকে ছিলেন এবং ভাই-বোনদের মানুষ করেছিলেন। হঠাৎ অভিনয়ে এসে সুনাম, পরিচিতি, অর্থ সবই হয়েছিল তার। কিন্তু, ক্যান্সার নামক মরণ ব্যাধি তাকে কেড়ে নেয়।

আট বছরের ক্যারিয়ারে তিনি আড়াই শতাধিক নাটক ও বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন। তাঁর অভিনীত চলচ্চিত্রগুলোর মধ্যে শহীদুল ইসলাম খোকনের ‘লাল সবুজ’, হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, আমজাদ হোসেনের ‘কাল সকালে’ উল্লেখযোগ্য।

হুমায়ূন আহমেদের ‘হাবলঙ্গের বাজার’ দিয়ে শুরু এরপর অভিনয় করেন, ‘বৃক্ষ মানব’, ‘যমুনার জল দেখতে কালো’, ‘চন্দ্রকারিগর’, ‘কালা কইতর’সহ অসংখ্য নাটকে।

তার ছোট বোন অভিনেত্রী মুনিরা মিঠু। ভাইয়ের মৃত্যুর দিনে তিনি ফেসবুকে লিখেছেন- “রাব্বির হাম হুমা কামা রাব্বা ইয়ানি সাগীরা! ভাইজান, আজ আপনার মৃত্যুবার্ষিকী। ও ভাইজান, আমিও ঠিক আপনার মতোই ভয়ংকর ভাবে ট্রাকের সঙ্গে গাড়ি এক্সিডেন্টের শিকার হয়েছিলাম। তাই তো ভাবি বলেন যে, “মিঠু, তোমার সঙ্গে সাদিকের শেষটা যেন না মিলে”। কি জানি ভাইজান, আপনি বা কেমন আছেন, আমিই বা কেমন আছি।

আল্লাহ মহান, নিশ্চয়ই তিনি আপনাকে আর কষ্ট দিবেন না!”
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি