ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রণব মুখার্জি নতুন সংকটে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ২৬ আগস্ট ২০২০ | আপডেট: ১৮:৫২, ২৬ আগস্ট ২০২০

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি- ফাইল ছবি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি- ফাইল ছবি

গত ১৭ দিন হাসপাতালে রয়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তার শারীরিক অবস্থায় উল্লেখযোগ্য কোনও উন্নতি নেই। আজ বুধবারও তিনি ভেন্টিলেটর সাপোর্টে কোমাচ্ছন্ন হয়ে আছেন। তবে আজকের বুলেটিন নতুন করে উদ্বেগ তৈরি করেছে। খবর কলকাতা ২৪ ঘণ্টা’র। 

আর্মি রিসার্চ ও রেফারাল হাসপাতাল জানায়, প্রণব মুখার্জির ফুসফুসের চিকিৎসা চলছে। গতকাল থেকে রেনাল প্যারামিটার সামান্য অবনতি হয়েছে। তিনি ভেন্টিলেটর সাপোর্টে কোমাচ্ছন্ন হয়ে আছেন। 

প্রণবের চিকিৎসকরা জানিয়েছেন, ৮৪ বছর বয়সী সাবেক এ রাষ্ট্রপতির ফুসফুসের চিকিৎসা চলছে তবে তার রেনাল প্যারামিটারের অর্থাৎ মূত্রাশয় সংক্রান্ত মাপকাঠিতে অবনতি হয়েছে। এতে শরীরে ইউরিয়া, ক্রিটিনিন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ক্যালসিয়াম, ফসফরাস, ইউরিক অ্যাসিড প্রভৃতির মাত্রায় সমস্যা দেখা দিয়েছে। কিডনিতে কতটা প্রভাব পড়েছে সে বিষয়ে বিস্তারিত তথ্য কিছু জানা যায়নি।

গত ১০ আগস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন প্রণব মুখার্জি। হাসপাতালে ভর্তির দিনই তার কোভিড-১৯ হওয়ার বিষয়টি ধরা পড়ে। মস্তিষ্কে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। 

উল্লেখ্য, প্রণব মুখার্জি ভারতের প্রথম বাঙ্গালী রাষ্ট্রপতি (১৩ তম)। তিনি ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশটির রাষ্ট্রপতি পদে আসীন ছিলেন। গত ২০১৯ এর ৮ আগস্ট ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত হন তিনি। 

এমএস/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি