ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রতি ভরিতে সোনার দাম কমেছে ১১৬৬ টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৩, ১৯ জুলাই ২০১৮ | আপডেট: ২২:৪০, ১৯ জুলাই ২০১৮

আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারে সোনার দাম কমানো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দীলিপ কুমার আগারওয়ালা। এ নিয়ে এক মাসের ব্যবধানে সনাতন পদ্ধতির ছাড়া সব ধরনের সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমেছে।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, আগামী শুক্রবার থেকে নতুন এই দর কার্যকর করা হবে।

সমিতির সাধারণ সম্পাদক আগারওয়ালা গণমাধ্যমকে জানান, গত এক মাসে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২.৬৫ ভরি বা ৩৮ গ্রাম) সোনার দাম ৩০ ডলার কমেছে। সে হিসাব করে স্থানীয় বাজারে ২২, ২১ এবং ১৮ ক্যারেট সোনার দাম প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে।

সনাতন সোনার দাম না কমানোর কারণ ব্যাখ্যায় তিনি বলেন, “আমরা এতদিন লক্ষ্য করে এসেছি, মফস্বলের যারা সোনা বিক্রি করতে আসত, তাদের ঠকানো হতো। ২২ ক্যারেটের সোনার দামের অর্ধেক দামে সনাতন পদ্ধতির সোনা বিক্রি হতো। তাই মফস্বলের ক্রেতা-বিক্রেতাদের স্বার্থের কথা বিবেচনা করে সনাতন পদ্ধতির সোনার দাম ভরিপ্রতি আগের ২৭ হাজার ৫৮৫ টাকাই রাখা হয়েছে।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৪৮ হাজার ৬৩৯ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৬ হাজার ৩৬৪ টাকা। ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪১ হাজার ২৯০ টাকা।

বৃহস্পতিবার পর্যন্ত প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা ৪৯ হাজার ৮০৫ টাকায় বিক্রি হচ্ছিল। ২১ ক্যারেট সোনা বিক্রি হয় ৪৭ হাজার ৫৩১ টাকায়। আর ১৮ ক্যারেট সোনার দর ছিল ৪২ হাজার ৪৫৭ টাকা।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

সর্বশেষ ২০ জুন ১৮, ২১ এবং ২২ ক্যারেট সোনার দাম কমানো হলেও সনাতন পদ্ধতির সোনার দাম বাড়ানো হয়েছিল।

 

এমএইচ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি