ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

প্রথম বৃটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন মুসলমান!

প্রকাশিত : ১৮:৩৩, ২৪ মে ২০১৯

তিন বছরের প্রধানমন্ত্রিত্বের অবসান ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তার অবর্তমানে ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তিনি যদি তেরেসা মে’র স্থলাভিষিক্ত হন, তবে তিনিই হবেন দেশটির প্রথম কোনো মুসলমান প্রধানমন্ত্রী।

বৃটেনের সংবাদ মাধ্যম গার্ডিয়ানসহ আন্তর্জাতিক নানা গণমাধ্যমে প্রকাশিত জরিপে সম্ভাব্য প্রধানমন্ত্রীর তালিকায় উঠে এসেছে ৪৮ বছর বয়সী পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদের নাম।

ব্রিটেনে অবৈধ অভিবাসী বিতাড়ন সম্পর্কিত সরকারি নীতি নিয়ে কেলেঙ্কারির মুখে স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড পদত্যাগ করলে পরদিনই তার জায়গায় নিয়োগ পান সাজিদ জাভিদ। তারপর ক্যারিবীয় অভিবাসী শিশুদের ওপর একটি কেলেঙ্কারি ভালোভাবে সামাল দিয়ে ৪৯ বছর বয়সী এ স্বরাষ্ট্রমন্ত্রী সবার প্রশংসা কুড়িয়েছেন।

এক পাকিস্তানি মুসলমান অভিবাসীর ঘরে ল্যানক্যাশায়ারের রোচড্যালে জন্মগ্রহণ করেন তিনি। সাজিদ জাভিদের বাবা ১৯৬০ এর দশকে পাকিস্তান থেকে এদেশে এসে প্রথমে কাপড়ের কারখানায় শ্রমিক হন। পরে বাস চালাতেন। এএফপির প্রতিবেদনে উল্লেখ করা হয়, পাকিস্তানি অভিবাসী বাস-চালকের সন্তান সাজিদ জাভিদ একটি আধুনিক, বহু-সংস্কৃতি ও মেধাভিত্তিক ব্রিটেনের প্রতিচ্ছবি।

অর্থনৈতিকভাবে উদারপন্থী সাজিদ জাভিদ ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষেই ভোট দিয়েছিলেন। ২০১৮ সালের এপ্রিলে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান সাবেক এ বিনিয়োগ ব্যাংকার।

সাজিদ জাভিদ ছাড়াও ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার প্রতিদ্বন্দ্বিতায় বিশেষভাবে এগিয়ে রয়েছেন বরিস জনসন, জেরেমি হান্ট, ডোমেনিকান রব, মাইকেল গভ ও আন্দ্রে লিডসাম।

টিআই/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি