ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

‘প্রিমিও’ ও ‘এলিয়ন’ কারের উৎপাদন বন্ধ (ভিডিও)

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১১:০০, ৯ এপ্রিল ২০২১ | আপডেট: ১১:৫৭, ৯ এপ্রিল ২০২১

জাপানের বিশ্বখ্যাত টয়োটা কোম্পানি তাদের সেডান কার ‘প্রিমিও’ ও ‘এলিয়ন’ ব্র্যান্ডের উৎপাদন বন্ধ করে দিয়েছে। গত মার্চ থেকে উৎপাদন বন্ধ হয়ে যাওয়া এই গাড়ি দুটি বাংলাদেশের রাস্তায় বেশ জনপ্রিয় ছিল।

প্রতিবছর জাপান থেকে চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে গড়ে ২০ থেকে ২২ হাজার রিকন্ডিশন্ড গাড়ি আমদানি হতো। এর মধ্যে অন্তত ৫ হাজার কার ‘প্রিমিও’ ও ‘এলিয়ন’ ব্র্যান্ডের। অর্থাৎ মোট আমদানির চার ভাগের এক ভাগই হলো জাপানি এই দুটি গাড়ি।

ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, গত বছরের ডিসেম্বর মাসে গাড়ি দুটির সর্বশেষ অর্ডার নেয় টয়োটা। সে হিসেবে চলতি বছরের মার্চ মাসে এ উৎপাদন বন্ধ করে দেয়া হয়। মূলত জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক ও হাইব্রিড গাড়ি উৎপাদনের দিকে ঝুঁকে যাওয়ায় নতুন এ সিদ্ধান্ত জাপানি গাড়ি কোম্পানিটির।

এ বিষয়ে অন্যতম রপ্তানিকারক ও এনআরবি, জাপানের সভাপতি শহিদুর রহমান খান হিরো বলেন, জাপানের উন্নত প্রযুক্তির, পরিবেশবান্ধব, ইলেক্ট্রিক ও হাইব্রিড গাড়িগুলো যাতে বাংলাদেশের জনগণ সুমূল্যে পেতে পারে- বাংলাদেশ সরকারের কাছে আমাদের এই প্রত্যাশা থাকবে।

আরেক আমদানিকারক ও বারবিডার সহ-সভাপতি হাবিবুর রহমান বলেন, বাংলাদেশের আবহাওয়া ও সিএনজি চালিত এই গাড়িগুলোর কোনওটাতেই এখন পর্যন্ত কোনও ডিস্টার্ব হয় নাই। অন্য গাড়িতে কিন্তু ডিস্টার্ব হয়। ‘প্রিমিও’ ও ‘এলিয়ন’ ব্র্যান্ডের এই গাড়িগুলো তাই আমাদের কাছে সবচেয়ে নিরাপদ গাড়ি হিসেবেই ব্যবহৃত হয়ে আসছে এতদিন।

বহুল ব্যবহৃত ও জনপ্রিয় এই গাড়ি দুটির উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশের বাজারে চাহিদা ও যোগানের সংকট তৈরির আশংকা করা হচ্ছে। এই বিষয়টি গুরুত্ব দিয়ে আগামী বাজেটে রিকন্ডিশন্ড গাড়ির বাজার ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সরকারের নীতিগত সহায়তা দরকার বলে মনে করেন ব্যবসায়ীরা।

আমদানিকারক হাবিবুর রহমান আরও বলেন, পরিবেশবান্ধব, ইলেক্ট্রিক ও হাইব্রিড গাড়িকে আমরা স্বাগত জানাতে চাই। তবে তার জন্য আমাদেরকে একটা পলিসিগত সুবিধা দরকার খুব শীঘ্রই, এমনকি আগামী বাজেটেই।

দেখতে সুন্দর, টেকসই, সহনীয় দাম ও রি-সেইল ভ্যালু বেশি বলেই প্রায় দুই দশক বাংলাদেশী ক্রেতাদের পছন্দের তালিকায় এককভাবে শীর্ষে ছিল এই দুটি ব্র্যান্ডের কার। মানভেদে প্রতিটি গাড়ির দাম ২৫ থেকে ৩৫ লাখ টাকা পর্যন্ত।

ভিডিওতে দেখুন-

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি