ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

‘ফিলিস্তিনিদের ব্ল্যাকমেইল করা যাবে না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৫৪, ৩ জানুয়ারি ২০১৮

ফিলিস্তিনের জ্যেষ্ঠ্য আইন প্রণেতা হানান আশরাওয়ি বলেছেন যে, ফিলিস্তিনিদের ব্ল্যাকমেইল করা যাবে না। সম্প্রতি ফিলিস্তিনিদের প্রতি মার্কিন অর্থ সহায়তা বন্ধ করা উচিত মন্তব্য সম্বলিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক টুইট বার্তার প্রতিবাদে এ কথা বলে হানান।

ডোনাল্ড ট্রাম্প গতকাল মঙ্গলবার এক টুইট বার্তায় বলেন, ‘প্রতি বছর আমরা ফিলিস্তিনে হাজার হাজার ডলার অর্থ সহায়তা দেই। কিন্তু তাদের কাছ থেকে কোন স্বীকৃতি, সহায়তা অথবা সম্মান পাই না। ফিলিস্তিনিরা যখন শান্তি প্রক্রিয়ায় আর আলোচনা করতে রাজি নয় তাহলে আমরা কেন তাদেরকে এত টাকা দান করব?’

ট্রাম্পের এ টুইট বার্তার প্রতিবাদে ফিরতি টুইট করেন ফিলিস্তিনের প্রথম নারী আইন প্রণেতা হিসেবে নির্বাচিত হানান আশরাওয়ি।

তিনি বলেন, আমাদের শান্তি, স্বাধীনতা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠার লড়াইয়ে প্রেসিডেন্ট ট্রাম্প অন্তর্ঘাত করেছেন। এখন সে তার নিজের কাজের ফলাফলের জন্য ফিলিস্তিনিদের দায়ী করছেন। আমাদের অর্থ সহায়তা বন্ধ করে দেওয়ার হুমকি দিচ্ছেন। তবে আমাদেরকে আর ব্ল্যাকমেইল করা যাবে না।

উল্লেখ্য, প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্র ৩০০মিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দেয় ফিলিস্তিনকে। ২০১৬ সালে এর পরিমাণ ছিল ৩১৯ মিলিয়ন ডলার। গত বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের ঘোষনার পর থেকেই যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন সম্পর্কে ফাটল ধরে।

সূত্রঃ আল-জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি