ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫৮, ২৬ সেপ্টেম্বর ২০২১

দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ কমে দাম অস্থিতিশীল হওয়ায় ফের দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এতে করে দেশের বাজারে কাঁচামরিচের দাম কমে আসবে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত বন্দর দিয়ে একটি ট্রাকে ৭ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। যা হিলি শিপিং লাইন নামের আমদানিকারক প্রতিষ্ঠান আমদানি করে। 

এর আগে গতকাল শনিবার বন্দর দিয়ে তিনটি ট্রাকে ১২ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। বন্দরে আমদানিকৃত এসব কাঁচামরিচ পাইকারিতে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, বৃষ্টি ও আবহাওয়াজনিত কারণে দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচামরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় উৎপাদন ব্যাহত হয়। যার কারণে দেশের বাজারে দেশীয় জাতের কাঁচামরিচের সরবরাহ কমে গেলে দাম উর্ধ্বমুখি হতে থাকে। এমন অবস্থায় সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে ফের কাঁচামরিচ আমদানি করা হচ্ছে। 

বর্তমানে ভারতের করিমপুর অঞ্চল থেকে প্রতিটন কাঁচামরিচ ২৫০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। যা শুল্কায়িত হচ্ছে ৫শ’ মার্কিন ডলার মূল্যে। তাতে আমদানিকৃত প্রতি কেজি কাঁচামরিচের শুল্ক বাবদ ২৫ টাকা ৫০ পয়সা পরিশোধ করতে হচ্ছে। 

এর আগেও দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ কমে দাম উর্ধ্বমুখী হলে দীর্ঘ ৮ মাস বন্ধের পর গত ১৪ ও ১৬ আগস্ট আমদানি করা হয়। ওই দুদিনে হিলি স্থলবন্দর দিয়ে ৩৬ টন ৭৮৬ কেজি কাঁচামরিচ আমদানি করা হয়। কিন্তু দেশের বাজারে দাম কমে গেলে আমদানিকারকরা লোকশানের মুখে পড়ে। এরপর থেকে এই বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি বন্ধ রাখা হয়েছিল।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, দেড়মাস বন্ধের পর পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। আজ বন্দর দিয়ে এখন পর্যন্ত একটি ট্রাকে ৭ টন এবং গতকাল ৩টি ট্রাকে ১২ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। ফের কাঁচামরিচ আমদানি শুরু হওয়ায় বন্দরের রাজস্ব আহরণ বেড়েছে। 

কাঁচামরিচ যেহেতু দ্রুত পচনশীল পণ্য তাই এটি যেন দ্রুত খালাস করা যায় এবং ব্যবসায়ীরা বাজার ধরতে পারে এর জন্য বন্দর কতৃঁপক্ষ সবধরনের ব্যবস্থা রেখেছে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি