ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বন্ধুত্ব আর ভালবাসায় সিক্ত প্রিয় ক্যাম্পাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ৫ অক্টোবর ২০১৮

বন্ধুত্ব হচ্ছে দুই অথবা তার অধিক কিছু মানুষের মধ্যে একটি সম্পর্ক বিশেষ, যাদের একে অপরের প্রতি পারস্পরিক স্নেহ রয়েছে। বন্ধুত্বকে ব্যক্তিগত সম্পর্কের খুব কাছের একটি অংশ ধরা হয়।

বিশ্ববিদ্যালয়ে বন্ধুত্ব বিষয়টা আমাদের পরবর্তী  জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আড্ডা, খুনসুটি, গল্প আর গানে যেন ক্যাম্পাসে মেতে থাকে এই বন্ধুত্ব নামক বাঁধনে বাঁধা কিছু অপার সম্ভাবনাময় তরুন-তরুনী।

ক্যাম্পাসের দিনগুলো যেন বন্ধু ছাড়া কেবল এক নির্জন ভূমি ছাড়া আর কিছুই না। অঞ্চল, সংস্কৃতি, জাতি, ধর্মকে উপেক্ষা করে বাঁচার নামই তো বন্ধুত্ব। ক্লাস ফাঁকি দেওয়া, প্রক্সি দেওয়া আর পরীক্ষার হলে ভুলে যাওয়া অংশটা দেখানো এই বন্ধুর-ই এক অসামান্য অবদান। বন্ধু মানে কিছু স্বপ্নের ভাগাভাগি, বন্ধু মানে ঝগড়ার পর কাঁধে কাঁধ রাখা।

ক্লাসের ফাঁকে স্নিগ্ধ অপরাহ্নে বঙ্গবন্ধু হলের পিছনে আড্ডায় মেতে ওঠে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের একদল তরুন-তরুনী।

যাদের কারোর শখ ছবি তোলা, কেউ বা চায় নেতৃত্ব দিতে, কারোর স্বপ্ন আবার উদ্যোক্তা হওয়ার, কেউ সুন্দর গান করে। কেউ আবার কবিতা ভালবাসে। কেউ সদা হাস্যোজ্জ্বল, কেউ বা চিন্তাশীল।  আছে বই পোকা, কেউ পুরো আসর জমায়। কারোর জন্য গানের ভাষায় ভেসে উঠে, ‘কাকে যেনো ভালবেসে, আঘাত পেয়েছে শেষে, পাগলা গারদে আছে রমা রায়’। ইচ্ছেগুলো ভিন্ন হলেও যেন কোনও একটা অদৃশ্য সুতোয় বাঁধা সবাই।

আড্ডা দিতে দেখা যায় রিজভী, প্রতিক, প্রিমা, মৌসুমি, সাবিহা, মিতু, জান্নাত, শাকিলাসহ আরও অন্যান্যদের । ভালোবাসার অভিন্ন সত্তার নাম এই বন্ধুত্ব। বন্ধুত্ব সব প্রতিবন্ধকতাকে ছাপিয়ে এগিয়ে চলে স্বীয় গন্তব্যে।

একজন বলছিলেন, একটা সময় ছিল যখন স্কুলের গণ্ডি পেরিয়ে সবেমাত্র কলেজ লাইফ এ ভর্তি হয়েছিলাম, তখনও বুঝতে শিখিনি বন্ধু কি জিনিস। কাল,পাত্র আর ব্যক্তির পার্থক্যে আজ আমরা ঢের বুঝেছি আমাতে এর প্রয়োজনীয়তা! সেই ছোটবেলার খেলার সাথী হতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের করিডোর পর্যন্ত সহস্র বন্ধুদের বারবার করে স্বপ্নের আঙ্গিনায় আজও লালন করি।

মৌসুমী বলছিলেন, ক্যাম্পাস আমাকে দিয়েছে একরাশ সীমাহীন ভালোবাসা নামক একঝাক বন্ধু, যাদের নিয়েই পাড়ি দিতে চাই ওই দূর বহুদূর। আমাদের আড্ডাগুলো, বিকেল বেলা থেকে গোধূলি পর্যন্ত আকাশ দেখার মুহূর্তগুলো আর রাতের আধাঁরের গাঢ়তায় টিকে থাকুক বন্ধুত্ব।

ক্যাম্পাসের চত্বরগুলো বন্ধুত্বের ভালোবাসায় সিক্ত হোক। বন্ধুত্বের এ বন্ধনে ভরে যাক চবি`র প্রতিটা আসর আর ডিপার্টমেন্টের করিডোরগুলো।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি