ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু

ববি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৭, ১৯ নভেম্বর ২০২১

বরিশাল বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন অনলাইনে আবেদন কার্যক্রমের উদ্বোধন করেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের  ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএর কোনো নম্বর কাউন্ট করা হবে না। শুধু ভর্তি পরীক্ষার নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করেছে ভর্তি কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার ( অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. মুহসিন উদ্দীন।

প্রফেসর ড. মো: মুহসিন উদ্দীন জানান, আমরা এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর উপর কোনো নম্বর রাখছি না। শুধু ভর্তি পরীক্ষার নম্বরের ভিত্তিতে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। তবে দু’জন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর সমান হলে সেক্ষেত্রে মেধাক্রম তৈরির জন্য এসএসসি ও এইচএসসির জিপিএ নম্বর কাউন্ট করা হবে।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে ভর্তি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো: মুহসিন উদ্দীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে ভর্তি আবেদনের সময়সীমা রাখা হয়েছে ১৯ নভেম্বর সকাল ১০টা থেকে ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। প্রত্যেক ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা। এছাড়াও সুযোগ রয়েছে শাখা পরিবর্তনের।

এবছর বরিশাল বিশ্ববিদ্যালয়ে শাখা পরিবর্তনের সুযোগসহ ‘এ’ ইউনিটের আসন সংখ্যা ৭২৬, ‘বি’ ইউনিটের আসন সংখ্যা ৩৯৮ এবং ‘সি’ ইউনিটের আসন সংখ্যা ৩১৬ জন।
অন্যদিকে এ,বি,সি ইউনিটের মোট আসন (১৪৪০) অতিরিক্ত ৫ শতাংশ হিসেবে ৭২টি আসন বিভিন্ন কোটায় আবেদনকারী প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।
আবেদন করতে ভিজিট করুন admission.bu.ac.bd এই ওয়েব সাইডে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি