ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

বশেফমুবিপ্রবির পুকুরে মাছের পোনা অবমুক্ত

বশেফমুবিপ্রবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৬:৫১, ১৫ জুন ২০২০

মুজিববর্ষ উপলক্ষে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। রোববার (১৫ জুন ২০২০) সকালে এসব মাছের পোনা অবমুক্ত করা হয়। 

উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের উদ্যোগে ও সার্বিক তত্ত্বাবধানে বশেফমুবিপ্রবির মূল ক্যাম্পাসে আয়োজিত এ অনুষ্ঠানে ফিশারিজ বিভাগের শিক্ষক রফিকুল বারী মামুন, আব্দুস সাত্তার, ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ইউসুফ আলী, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এএইচএম মাহবুবুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন,আমাদের জনসংখ্যা বেড়েছে। কিন্তু সেভাবে জলাশয় বাড়েনি। বর্তমানে করোনা পরিস্থিতিতে বিশ্ব বিপর্যস্ত। সবাইকে এক অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যেতে হচ্ছে। যা ভবিষ্যতে আরও বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

‘এ অবস্থায় প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন, যাতে আবাদযোগ্য জমি ফেলে রাখা নয়। আমাদের ক্যাম্পাসের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে। বর্তমানে আমাদের দেশে মৎস্য উৎপাদন বেড়েছে।’

তিনি বলেন, এ সাফল্যের পেছনে বর্তমান সরকারের নানামুখী প্রচেষ্টা এবং কৃষিবিজ্ঞানীদের নিরন্তর গবেষণার অবদান রেখেছে। তাদের এ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে, যাতে করোনা পরিস্থিতির এই সময়ের ধাক্কা সামলে উঠতে পারি।

এদিকে মুজিববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন ধরনের বৃক্ষরোপন করা হয়েছে। যা সারা বছর জুড়ে চলবে। চলতি মৌসুমে ক্যাম্পাসের সব পুকুরেই দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্তরণ অব্যাহত থাকবে।
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি