ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বাংলাদেশ ব্যাংকে নির্বাহী পরিচালক পদে তিনজনের পদোন্নতি

প্রকাশিত : ২১:৪০, ২২ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশ ব্যাংকের তিনজন মহাব্যবস্থাপককে সম্প্রতি নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত এ তিন কর্মকর্তা হলেন কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয়ের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটোয়ারী, সাসটেইনেবল ফিন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস ও প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক মনোজ কান্তি বৈরাগী।

মো. মাছুম পাটোয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। দীর্ঘ ৩০ বছরের কর্মজীবনে তিনি প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্ট, কৃষিঋণ বিভাগ, ব্যাংকিং সুপারভিশন ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের সিলেট ও রাজশাহী কার্যালয়ে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্বের অংশ হিসেবে তিনি ভারত, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, হংকং, জাপান, ডেনমার্ক ও আয়ারল্যান্ড ভ্রমণ করেন।

মনোজ কুমার বিশ্বাসও ১৯৮৮ সালে কেন্দ্রীয় ব্যাংকে যোগদান করেন। তিনি প্রতিষ্ঠানটির ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশনসহ বিভিন্ন আঞ্চলিক অফিসে দায়িত্ব পালন করেন। তিনি প্রেষণে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১৪ সাল থেকে চলতি মাসের ১৪ তারিখ পর্যন্ত তিনি বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফিন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক ছিলেন। এ সময়ে তিনি প্রতিষ্ঠানটির এসডিজিবিষয়ক সমন্বয়ক এবং বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিলের ব্যবস্থাপকের দায়িত্ব পালন করেন। ইংল্যান্ড, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, ইরান, মালয়েশিয়া, মোজাম্বিক, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও হংকং ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে তার।

মনোজ কান্তি বৈরাগী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে এমবিএ ডিগ্রিও লাভ করেন। তিনি ১৯৮৮ ব্যাচে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি প্রতিষ্ঠানটির কৃষিঋণ বিভাগ, ব্যাংকিং সুপারভিশন ডিপার্টমেন্ট, কারেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের মতিঝিল, বগুড়া, রংপুর ও খুলনা কার্যালয়ে দায়িত্ব পালন করেন। পেশাগত দায়িত্বের অংশ হিসেবে তিনি ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, চীন, সুইডেন ও জার্মানি ভ্রমণ করেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি