ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

বাংলাদেশি কূটনীতিকদের গৃহকর্মী নেওয়ার উপর নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ৭ জুলাই ২০১৭ | আপডেট: ১১:০৪, ৮ জুলাই ২০১৭

সম্প্রতি নিউইয়র্কে কর্মরত বাংলাদেশি কূটনীতিকদের বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনের মামলার পরিপ্রেক্ষিতে গৃহকর্মী নেওয়ার উপর অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এ নিষেধাজ্ঞা আমেরিকা বা ইউরোপে বাংলাদেশি মিশনগুলোতে প্রযোজ্য।

উল্লেখ্য, গত জুন মাসে নিউইয়র্কে বাংলাদেশি কূটনীতিকদের বিরুদ্ধে গৃহকর্মীদের মামলা দায়েরের দু’টি ঘটনা ঘটে।

নতুন করে যারা ওই দুই মহাদেশের কোনও দেশে নিযুক্ত হচ্ছেন তাদের আর গৃহকর্মী নেওয়ার অনুমতি দিচ্ছে না মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নিউইয়র্কে একাধিক এ ধরনের ঘটনা বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে। এ কারণেই নতুন করে যেসব কূটনীতিক মিশনে যাচ্ছেন তাদের আর গৃহকর্মী নেওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না। এছাড়া, যারা গৃহকর্মী নিয়ে গেছেন পর্যায়ক্রমে তাদের গৃহকর্মীদের দেশে পাঠিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে।

মিশন প্রধান যে দেশে নিযু্ক্ত, সেদেশের মানদণ্ড অনুযায়ী তার বাসায় একজন পাচক রাখার একটি প্রস্তাব জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও সূত্র জানায়। তবে এটি এখনও অনুমোদন পায়নি।

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের ডেপুটি কনসাল জেনারেল মোহাম্মাদ শাহেদুল ইসলামকে গত মাসে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে পুলিশ গ্রেফতার করে। পরে তাকে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে বদলি করা হয়। এর পরপরই লিয়েনে জাতিসংঘ সদর দফতরে কর্মরত পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা হামিদ রশিদের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ আনেন তার গৃহকর্মী। এর আগে ২০১৪ সালে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মনিরুল ইসলামের বিরুদ্ধে তার গৃহকর্মী একই ধরনের অভিযোগ আনেন। এ মামলা এখনও চলমান।

আর/ডব্লিউএন

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি