ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ১১ ফেব্রুয়ারি ২০২২

‘বাঙলার মূকাভিনয় হোক বাঙালির জাতিসত্ত্বার পরিচয়’ এ বিশ্বাসকে ধারণ করে যাত্রা শুরু করেছে ‘বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’। এ উপলক্ষ্যে বুধবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টারস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মূকাভিনয়শিল্পটি শিল্পের একটি আদি মাধ্যম ও বাংলাদেশেও স্বাধীনতা পরবর্তী সময় থেকে এর চর্চা শুরু হয়। প্রতিটি শিল্পেরই স্বকীয় অবস্থান রয়েছে। আবার প্রতিটি শিল্পই দীর্ঘ ঐতিহ্য ধারণ করে চলে। মূকাভিনয় একটি ইউরোপিয় প্রভাবিত শিল্প হিসাবে পরিচিত হলেও বাংলাদেশের আবহমান কালের সাংস্কৃতিক ধারাবাহিকতায় মূকাভিনয়ের একটি বাঙলা রূপ কিংবা দেশজ পরিবেশনা রীতি তৈরি হতে পারে।

মূকাভিনয় নিয়ে বাংলাদেশের আঙ্গিক নিমার্ণসহ এর কলা কৌশল ও প্রয়োগ পদ্ধতি বিষয়ে গবেষণা করার প্রত্যয়ে তাই প্রতিষ্ঠিত হল ‘বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন নাট্যজন ম. হামিদ। সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ে অংশ নেন বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’র মহাপরিচালক মাইম আইকন কাজী মশহুরুল হুদা। এছাড়া প্রতিষ্ঠানটির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’র সম্পাদক ও পরিচালক, মূকাভিনয়শিল্পী রিজোয়ান রাজন।

সংবাদ সম্মেলনে কাজী মশহুরুল হুদা বাঙলা মূকাভিনয় নিয়ে একটি প্রবন্ধ পাঠ করেন। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি