ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

বাজেট নিয়ে বিরোধী দলের বক্তব্য যথাযথ নয়: মুহিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১১, ২৬ জুন ২০১৮

প্রস্তাবিত বাজেট নিয়ে বিরোধী দলের বক্তব্য যথাযথ নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, সরকারের অংশ হয়েও বিরোধী দলের কিছু সদস্য এমন বক্তব্য দিচ্ছেন, তা উগ্র এবং যথাযথ নয়।

মঙ্গলবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, তারা বিরোধী দল ঠিক আছে। তবে এটাও মনে রাখা উচিৎ যে, তাদের দলের ক্যাবিনেট সদস্যরাও প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছেন। সুতরাং এটা আমার একার বাজেট নয়।

প্রস্তাবিত বাজেটে কোনো ধরনের পরিবর্তন হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রী সংসদে এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

চলতি বাজেট অধিবেশনে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা এর আগেও মুহিতের সমালোচনায় মুখর হয়েছিলেন। এর মধ্যে একবার মুহিতকে ‘জাতীয় পার্টির সরকারের অর্থমন্ত্রী’ বলেছিলেন দলটির এক সংসদ সদস্য। তার প্রতিবাদ জানিয়ে মুহিত এই বক্তব্য ফের দিলে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকিও দিয়েছিলেন।

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় সুনামগঞ্জে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান মুহিতের উপর ক্ষোভ ঝাড়েন।
তিনি বলেন, প্রতি বছর রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকে ঋণের নামে যে লুটপাট, সেই ব্যাংকের মূলধন পুনর্গঠন করতে বরাদ্দ রাখতেন। এ বছর কৌশলের আশ্রয় নিয়েছেন। এই বছর অর্থ মন্ত্রণালয়ের নিজস্ব বাজেট থেকে ইক্যুইটি রি-ইনভেস্টমেন্ট ফান্ড নামে ১৫০০ কোটি টাকা রেখেছেন। বাজেটে সরাসরি না এনে কৌশলে করেছেন।
এটি হতে পারে না। কিছু মানুষ ঋণের নামে টাকা লুট করবে আর জনগণের করের টাকায় মূলধন সরবরাহ করা হবে, এটা হতে পারে না।

ব্যাংক খাত সংস্কারে কমিশন গঠন না করায় অর্থমন্ত্রী সমালোচনা করে ফজলুর বলেন, বাজেট পেশের আগে তিনি বলেছিলেন, ব্যাংক খাতের জন্য কমিশন গঠন করবেন। পরদিন বললেন, তিনি করবেন না। কেন করবেন না? কমিশন করলে বের হয়ে আসত কারা ব্যাংক লুটপাটে জড়িত।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি