ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বারী সিদ্দিকীর স্মরণে বিটিভিতে ‘পল্লীসুর’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ২৪ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৪:৩৯, ২৪ নভেম্বর ২০১৯

আজ ২৪ নভেম্বর। কিংবদন্তি শিল্পী বারী সিদ্দিকীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। দিবসটি উপলক্ষে আজ বিকেল ৫টায় বিটিভিতে প্রচারিত হবে বারী সিদ্দিকীর গান নিয়ে আয়োজিত অনুষ্ঠান ‘পল্লীসুর’।

সুমন রেজা খানের সঙ্গীত পরিচালনায় এবং সুমাইয়া তামান্নার উপস্থাপনায় এতে গান গাইবেন- সঙ্গীতশিল্পী অংকন ইয়াসমিন ও বারী সিদ্দিকীর মেয়ে এলমা সিদ্দিকী। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন আবু তৌহিদ।

উল্লেখ্য, প্রখ্যাত সুরকার, গীতিকার, বংশীবাদক ও সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের আজকের এই দিনে তিনি না ফেরার দেশে চলে যান। তিনি ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনা জেলার এক সংগীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবে পরিবারের কাছে গান শেখায় হাতেখড়ি তার। মাত্র ১২ বছর বয়সেই নেত্রকোনার শিল্পী ওস্তাদ গোপাল দত্তের অধীনে আনুষ্ঠানিক প্রশিক্ষণ শুরু হয়।

তিনি ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণী শিল্পীর সরাসরি সান্নিধ্য লাভ করেন। ক্লাসিক্যাল মিউজিকের ওপরও পড়াশোনা করেন বারী সিদ্দিকী।

দীর্ঘদিন সংগীতের সঙ্গে জড়িত থাকলেও সবার কাছে বারী সিদ্দিকী শিল্পী হিসেবে পরিচিতি পান ১৯৯৯ সালে। ওই বছর হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ সিনেমাটি মুক্তি পায়। এই সিনেমাতে তিনি ছয়টি গান গেয়ে রাতারাতি আলোচনায় আসেন।

তার জনপ্রিয় হওয়া গানগুলোর মধ্যে রয়েছে ‘শুয়াচান পাখি আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি’, ‘পুবালি বাতাসে’, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘ওলো ভাবিজান নাউ বাওয়া’, ‘মানুষ ধরো মানুষ ভজো’। এরপর তিনি চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। তার গাওয়া গান নিয়ে বেরিয়েছে অডিও অ্যালবাম।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি