ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বাহারি দাড়ি-গোঁফওয়ালাদের মিলনমেলা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩, ২৮ অক্টোবর ২০২১

বাহারি দাড়ি-গোঁফের শখ তো অনেকেরই আছে। তাই বলে এর জন্য প্রতিযোগিতা? শুনতে অবাক লাগলেও গেল প্রায় ত্রিশ বছর ধরে ব্যতিক্রমী এই প্রতিযোগিতার আয়োজন হয়ে আসছে জার্মানিতে। 

সেই ধারাবাহিকতায় এবারেও দেশটির ব্যাভারিয়ানে এক বার্ষিক প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন বিচিত্র দাড়ি-গোঁফওয়ালা ১১০ জন প্রতিযোগী। যারা হেঁটে হেঁটে তাদের দাড়ি-গোঁফ প্রদর্শন করেন।  

কারও গোঁফ সূচালো, কারোটা চন্দ্রাকৃতির, কেউ আবার গোঁফ পাকিয়েছেন ঊর্ধ্বমুখী। বাহারি এমন নকশার গোঁফেরও রয়েছে বাহারি নাম। ইংলিশ, শেভরণ, ডালি, পিরামিড কিংবা হর্স স্যু আকৃতির গোঁফ সবার নজর কেড়েছে। 

প্রতিযোগীরা জানান, হেয়ার ড্রায়ার, জেল এবং স্প্রে এর সহায়তায় দাড়ি-গোঁফের বিচিত্র আকার দিয়েছেন তারা। আর এজন্য দীর্ঘদিন ধরে পরিচর্যাও করতে হয়েছে। 

মূলত জার্মান বেয়ার্ড চ্যাম্পিয়নশিপ এবং দ্য বেয়ার্ড অলিম্পিক শিরোনামে দুটি আলাদা প্রতিযোগিতায় নিজেদের দাড়ি-গোঁফ প্রদর্শন করেন প্রতিযোগীরা।   

এর মধ্যে জার্মান বেয়ার্ড চ্যাম্পিয়নশিপ এ অংশ নিতে পারেন শুধু জার্মানরা। আর দ্য বেয়ার্ড অলিম্পিক বিশ্বের সবার জন্য উন্মুক্ত। তবে সেখানে অংশ নিতে গেলে অবশ্যই হতে হবে বেয়ার্ড ক্লাবের সদস্য।  

এবারের প্রতিযোগিতায় সেরা তিন গোঁফওয়ালা নির্বাচিত হয়েছেন। 

উল্লেখ্য, ১৯৯০ সালে জার্মানির ব্ল্যাক ফরেস্ট এলাকায় প্রথম চালু হয় এই চ্যাম্পিয়নশিপ। এখন প্রতি দুই বছর পরপর আন্তর্জাতিকভাবে হচ্ছে এই প্রতিযোগিতা।

সূত্র: এবিসি নিউজ 

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি