ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

বিজিবির পাল্টা গুলিতে ভারতীয় জওয়ান নিহত, আহত ১

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৫১, ১৭ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৮:৫৭, ১৭ অক্টোবর ২০১৯

গোলাগুলির মুহুর্তে বিএসএফ

গোলাগুলির মুহুর্তে বিএসএফ

রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ ধরার দায়ে ভারতীয় জেলেকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ নিয়ে বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলির ঘটনায় গুলিবিদ্ধ ভারতীয় এক জওয়ান নিহত এবং আরেকজন আহত হয়েছেন। 

আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলাস্থ বড়াল নদীর পদ্মার মোহনায় ঘটনাটি ঘটে বলে নিশ্চিত করেন  চারঘাট থানার ওসি সমিত কুমার। 

এদিন সন্ধ্যা ৬টার দিকে তিনি জানান, জেলে আটকের ঘটনাটি নিয়ে বিকেল ৪টার দিকে ডাকা বিজিবি ও বিএসএফ কমাণ্ডার পর্যায়ের পতাকা বৈঠক এক ঘন্টা বিএসএফ পিছিয়ে দেয়। বিএসএফের একজন জওয়ান মারা গেছে বলে তারা এ বৈঠক পিছিয়ে দেয়। তবে তারা ৫টা ৪০ মিনিটে পতাকা বৈঠকে উপস্থিত হন।  

এদিকে ভারতীয় গণমাধ্যমেও বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে। ভারতের জি-নিউজের খবরে বলা হয়েছে, মুর্শিদাবাদের জলঙ্গির চর পাইকমারির জিরো পয়েন্টে বিএসএফ-এর সঙ্গে বিজিবির গুলির লড়াইের ঘটনা ঘটেছে। এতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক বিএসএফ জওয়ানের। মৃতের নাম বিজয় ভান। তিনি বিএসএফের হেড কনস্টেবল হিসেবে দায়িত্বরত ছিলেন। 

এছাড়াও আহত হয়েছেন কনস্টেবল রাজবীর যাদব নামের আরও এক জওয়ান। তিনি হাতে গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তিনি মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

তবে বিষয়টি নিয়ে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বিজিবি পক্ষ থেকে কিছু জানানো হয়নি। বিকেল ৩টার দিকে বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল সাংবাদিকদের জানিয়েছিলেন, ভারতীয় একজন জেলে তাদের কাছে আটক রয়েছে। এ নিয়ে ৪টার দিকে বিজিবি ও বিএসএফ কমাণ্ডার পর্যায়ে পতাকা বৈঠক ডাকা হয়েছে। তারপরই বিস্তারিত বলা যাবে। এরপর থেকে বিজিবির কোনও কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে, পদ্মায় মাছ ধরা প্রতিরোধ অভিযানে থাকা চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যাই। সেখানে দেখা যায়, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন।

তিনি আরও বলেন, তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় দুইজন পালিয়ে যান। আর একজনকে আটক করা সম্ভব হয়। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে। বিএসএফ সদস্যরা এসেই গুলি ছোড়ে। বিজিবিও এর প্রতিবাদ জানিয়ে পাল্টা গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে বেশ কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে।

আরিফুল ইসলাম বলেন, এ ঘটনার পর একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডোর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। জব্দ করা হয়েছে তার ইলিশ শিকারের জালও।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি