ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিপাকে সাজ-খেলনার কারিগর ও মৃৎ শিল্পীরা (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩৮, ১০ এপ্রিল ২০২১

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নববর্ষ উৎসব ও মেলা উপলক্ষে তৈরি পণ্য নিয়ে বিপাকে পড়েছেন গাজীপুরের সাজ-খেলনার কারিগর ও মৃৎ শিল্পীরা। যাদের নিপুণ হাতে তৈরি নানাবর্ণের মিষ্টি খাবার এবং মৃৎশিল্প নববর্ষের উৎসবে ভিন্ন মাত্রা যোগ করতো, তারা এখন নিরানন্দ সময় পার করছেন।

কালিয়াকৈরের সিন্দুরী, ভৃঙ্গরাজ ও আশপাশের কয়েকটি গ্রামের মানুষ ঐতিহ্যবাহী মৃৎশিল্পী। আবার অনেকে চিনি, গুড় দিয়ে তৈরি করেন দৃষ্টি নন্দন  সাজ খেলনা।

এবারও মেলা উপলক্ষে চিনি ও গুড় দিয়ে কারিগররা তৈরি করেছেন হাতি, ঘোড়াসহ বিভিন্ন ধরনের সাজ খেলনা। মৃৎ শিল্পীরা তৈরি করেছেন বাঘ, সিংহ, হরিণ, পাখির বাসা, ফুলদানিসহ বিভিন্ন ধরনের মাটির সামগ্রী।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বর্ষবরণে থাকবে না উৎসব, মেলা হবে না গাছতলায়। তাই এরই মধ্যে তৈরি হওয়া পণ্য নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কারিগররা।

সাজ খেলনা কারিগর ও মৃৎ শিল্পীরা জানান, বছর বছর আমরা এগুলো তৈরি করি। সে সুবাদে এবারও তৈরি করছি লাভের আশায়। এখন দেশে যেভাবে করোনা বাড়ছে তাতে মেলা হতে না দিলে আমাদের বিশাল ক্ষতি হবে। মাল উৎপাদন কমিয়ে দিয়েছি, কারণ করোনা তো অনেকে বেড়ে গেছে। সামনে মেলা হবে কি না হবে সেটা নিয়ে চিন্তিত আছি। পহেলা বৈশাখের মেলা উপলক্ষে আমরা কিছু মাল তৈরি করেছি কিন্তু মেলা হবে কি না সেটা এখন পর্যন্ত জানি না।

করোনা পরিস্থিতিতেও যাতে এসব শিল্প-পণ্য বিক্রি করা যায়, সে বিষয়ে উদ্যোগের কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন। 

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন বলেন, এই ব্যবসায়ীদের জন্য আসলে কঠিন সময়। যেহেতু লোকজন জমায়েত হচ্ছে না বা এই ধরনের আয়োজন এবার করা যাবে না। সেই ক্ষেত্রে পরবর্তী সময়ে যখন দেশের অবস্থা স্বাভাবিক হবে তখন হয়তো তারা সেই জিনিসগুলো বিক্রি করার পরিবেশ পাবে।

দুর্যোগ-দুর্বিপাকেও টিকে থাকুক বাঙালি সংস্কৃতির এই ঐতিহ্যবাহী ধারা, এমন প্রত্যাশা সকলের। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি