ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪২, ১৫ অক্টোবর ২০২১

২০২১ সালের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বা বিশ্ব ক্ষুধা সূচকে ভারত, পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। এবারের এই সূচকে ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৬তম। পাকিস্তানের অবস্থান ৯২তম এবং ভারতের ১০১তম। এদিকে নেপাল যৌথভাবে বাংলাদেশের সঙ্গে ৭৬ নম্বরে রয়েছে। 

প্রতি বছর আয়ারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ’ যৌথভাবে বিশ্বের দেশগুলোর মধ্যে ক্ষুধার পরিমাণ নির্ধারণ করে।

এ ক্ষেত্রে নির্ণায়ক ভূমিকা পালন করে যে কোনো দেশের সমসাময়িক অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য এবং সম্পদ বণ্টনের ক্ষেত্রে বৈষম্যের মতো বিষয়গুলো।

২০২০ সালের ১০৭টি দেশের মধ্যে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। সেই হিসেবে চলতি বছরের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের একধাপ অবনতি হয়েছে। 

এদিকে ভারতের স্থানেরও অবনতি হয়েছে গত বারের চেয়ে । ২০২০ সালে ৯৪ তম অবস্থানে থাকলেও এবারে নেমে এসেছে ১০১ এ। যা বাংলাদেশ এবং নেপালের চেয়েও পিছিয়ে। 

মূলত চারটি বিষয়ের মাপকাঠিতে এই সূচক তৈরি হয়। এগুলি হল অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সের শিশুদের উচ্চতার তুলনায় ওজন,  পাঁচ বছরের কম শিশুদের উচ্চতা ও পাঁচ বছরের কম শিশুদের মৃত্যু হার।

কোভিড ১৯ ও অতিমারী সংক্রান্ত বিধিনিষেধের কারণে দক্ষিণ এশিয়ার সব দেশই অবশ্য এই সূচকে উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি