ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বিশ্ব মূকাভিনয় দিবসে নানান আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৪, ২২ মার্চ ২০২২

দেশে পালিত হচ্ছে ‘বিশ্ব মূকাভিনয় দিবস’। সর্বকালের সেরা মূকাভিনেতা হিসেবে স্বীকৃত মার্সেল মার্সোর জন্মদিনে সারা বিশ্ব মূকাভিনয় দিবস হিসেবে পালন করে। বিশ্বখ্যাত এই শিল্পী ১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্টার্সবুর্গ শহরে জন্মগ্রহণ করেন। 

বিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং মার্সোর নাম সমার্থক হয়ে ওঠায় তাঁর প্রয়াণের পরে এ দিনটিকেই আন্তর্জাতিকভাবে ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালন করা হয়। ২০০৭ সালের ২২ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে মার্সেল মার্সোর জীবনাবসান ঘটে।

অনেক দেরিতে হলেও এই শিল্পটি বাংলাদেশে এখন আলোর মুখ দেখছে। পার্থপ্রতিম মজুমদার ও কাজী মশহুরুল হুদার হাত ধরে স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে মূকাভিনয়ের আগমন ঘটে। নানান চড়াই উৎড়াই পেরিয়ে মূকাভিনয় শিল্পটি এখন দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

দেশের খ্যাতিমান মূকাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদার, কাজী মশহুরুল হুদা, জিল্লর রহমান জনসহ অনেকেই এই শিল্পটিকে ধারণ করে বিশ্ব দরবারে নিজেদের স্থান প্রতিষ্ঠিত করেছেন।

দেশে বর্তমানে মূকাভিনয় চর্চা করে এমন বেশ কয়েকটি দল রয়েছে। যাদের মধ্যে রয়েছে বেশ কিছু প্রতিভাবান মূকাভিনয় শিল্পীও। যাদের হাত ধরে এগিয়ে যাচ্ছে এই শিল্পটি।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন ও বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ ২২ মার্চ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ গঠিত হওয়ার পর প্রথমবারের মত দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে গাজীপুরে বিকাল ৪টায়
শোভাযাত্রা, আলোচনা সভা ও মূকাভিনয় প্রদর্শনী আয়োজন করেছে মূকাভিনয় সংগঠন নাট্যভূমি, মঞ্চমুখ, মনন মাইম থিয়েটার, প্রদীপ্ত প্যান্টোমাইম ও মুক্তমঞ্চ নির্বাক দল।

এছাড়া রংপুরে বিকাল ৪টায় শোভাযাত্রা, আলোচনা সভা ও মূকাভিনয় প্রদর্শনীর আয়োজন করেছে রংপুর মাইম এন্ড কালচারাল ক্লাব ও কাকাশিস।

অপরদিকে, দিবসটিকে কেন্দ্র করে মূকাভিনয় ফেডারেশন প্রদর্শনীর আয়োজন করেছে। মোট ছয়টি দলের মধ্যে রঙ্গন মাইম একাডেমি, প্যান্টোমাইম মুভমেন্ট, মিরর মাইম থিয়েটার, মাইম ফেইস, নাট্যতরী ও নাট্যভূমি প্রদর্শনীতে অংশ নিবে।

এছাড়া বিকেল ৫টায় শিল্পকলা একাডেমীতে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। থাকবে শোভযাত্রাও।
এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি