ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭, ৭ মে ২০২০

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির লোগো।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির লোগো।

আগামীকাল ৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট-এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জম্ম দিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করে থাকে। এ বছর দিবসটি ব্যাপক আয়োজনে পালনের পরিকল্পনা থাকলেও প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে তা সংক্ষিপ্ত করা হয়েছে।

করোনা ভাইরাস মোকাবেলায় জীবনবাজি রেখে বাংলাদেশসহ সারাবিশ্বে কাজ করা রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের কর্মী ও স্বেচ্ছাসেবকদের ভূমিকাকে গুরুত্ব দিয়েই তাদের মনে সাহস, কাজের উৎসাহ যোগানো ও তাদেরকে অনুপ্রাণিত করতে এ বছর ‘বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস’ উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারিত হয়েছে- “keep Clapping" অর্থাৎ হাততালি দিয়ে উৎসাহ দিন। 

এবারের প্রতিপাদ্যের মূল উদ্দেশ্য- হাততালির মাধ্যমে স্বেচ্ছাসেবকসহ যারা ফ্রন্টলাইনার হিসেবে কাজ করছেন, তাদের কাজের স্বীকৃতি হিসেবে ধন্যবাদ ও সাধুবাদ জানানো এবং যারা বৈশ্বিক এই মহামারি মোকাবেলায় নতুন করে যারা কাজে নামতে আগ্রহী তাদেরকে উৎসাহ যোগানো।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক ও কর্মীরা বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় ফ্রন্টলাইনার হিসেবে কাজ করছে। এ প্রেক্ষাপটে স্বেচ্ছাসেবক ও কর্মকর্তা-কর্মচারীদের কর্মের প্রতি সম্মান জানাতে ও মানবতার সেবায় নতুনদের অনুপ্রাণিত করতেই এবছর ৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবসকে তাদের প্রতি উৎসর্গ করা হয়েছে। 

রেড ক্রস ও রেড ক্রিসেন্ট প্রতিষ্ঠার পর থেকে বিশ্বব্যাপী এর কার্যক্রম ৭টি মূলনীতির আলোকে পরিচালিত হয়ে আসছে। যা বিশ্বের সকল রাষ্ট্র ও সর্বস্তরের মানুষের সম্মান অর্জনে সক্ষম হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট তার কার্যক্রমের ব্যাপকতা বিশ্বময় ছড়িয়ে দেবার লক্ষ্যে প্রতিটি স্বাধীন দেশে একটি করে জাতীয় সোসাইটি প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করে। এর ধারাবাহিকতায় আজ বিশ্বের ১৯১টি দেশে জাতীয় সোসাইটি বিভিন্ন সেবা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
 
আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী ও কর্মী বিশ্বব্যাপী একসাথে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে। এই আন্দোলনের মৌলিক নীতিমালার ব্যাপকতা যেকোন ভৌগলিক সীমারেখা, সাংস্কৃতিক আচার এবং ধর্মীয় অনুশাসনের ঊর্ধ্বে। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রধান লক্ষ্যে যে কোন প্রকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ ক্ষতিগ্রস্তদের সুরক্ষা ও সহায়তা প্রদান।

৮ মে সকাল সাড়ে ৭ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে। এসময় সোসাইটির সকলস্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকবৃন্দরা স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত থাকবেন। এছাড়াও একই দিন সকাল ১০ টায় পুলিশ বাহিনীর সদস্যেদের মধ্যে ৩০০ প্যাকেট পারসোনাল হাইজিন কিট বিতরণ করা হবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি