ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বব্যাংকে ইন্টার্নশীপে আবেদনের শেষ তারিখ ৩১ জানুয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ১৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:২১, ১৭ জানুয়ারি ২০১৮

বিশ্বব্যাংকে ইন্টার্নশীপে আবেদনের শেষ তারিখ আগামী ৩১ জানুয়ারি। চলতি বছরের সামার (জুন থেকে সেপ্টেম্বর) সেশনে ইন্টার্নশীপ করতে আগ্রহীদের আবেদন করতে হবে এ সময়ের মধ্যে।

বিশ্বব্যাংক যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি’তে তাদের প্রধান কার্যালয়সহ অন্যান্য দেশের কার্যালয়গুলোতে প্রতি বছর ২০০ জন তরুণ স্নাতকদের ইন্টার্নশীপের সুযোগ দেয়। গ্রীষ্ম এবং শীতকালীন এই দুই সেশনে ইন্টার্নশীপ করানো হয়।

শীতকালীন ইন্টার্নশীপ হয় ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত। এ সেশনে আবেদনের শেষ সময় ছিল ৩১ অক্টোবর পর্যন্ত। আর আসন্ন গ্রীষ্মকালীন সেশনের জন্য আবেদন করা যাবে চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত। ইন্টার্নশীপ কার্যক্রম চলবে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত।

যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি তাকে মাস্টার্স বা পিএইচডি অধ্যয়নরত শিক্ষার্থী হতে হবে। তবে আবেদনকারীকে ইন্টার্নশীপ শেষে নিজ নিজ শিক্ষাক্ষেত্রে ফিরে আসার মানসিকতা থাকতে হবে।

আবেদনকারীকে ইংরেজি ভাষায় কথা বলায় পারদর্শী হতে হবে। তিনি যে বিষয়ে পড়াশুনা করেছেন বা করছেন সেই বিষয়ের কাজে বাস্তবিক অভিজ্ঞতাসহ কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। ফ্রেঞ্চ, স্প্যানিশ, রাশিয়ান, অ্যারাবিক, পর্তুগীজ এবং চাইনিজ ভাষায় দখল থাকা আবেদনকারীরা পাবেন বিশেষ অগ্রাধিকার।

অর্থনীতি, বাণিজ্য, মানব উন্নয়ন (গণস্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি, জনসংখ্যা), সামাজিক বিজ্ঞান (নৃতত্ত্ব, সমাজ বিজ্ঞান), কৃষি, পরিবেশ, ব্যক্তিগত খাত উন্নয়ন এবং সমগোত্রীয় বিষয়ে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা ইন্টার্নশীপে অগ্রাধিকার পাবেন।

বিশ্বব্যাংকের ওয়েবসাইট সূত্রে জানা যায়, ইন্টার্নশীপে সুযোগ পাওয়া শিক্ষার্থীরা ঘণ্টা হিসেবে ব্যাংক থেকে সম্মানি পাবেন। ক্ষেত্র বিশেষে কেউ কেউ যাতায়াত ভাতা পাবেন। তবে বিশ্বব্যাংকের যে শাখায় একজন ব্যক্তি ইন্টার্নশীপ করবেন সেখানে যাতায়াত এবং থাকা-খাওয়ার ব্যবস্থা ঐ ব্যক্তিকেই করতে হবে।

আবেদনকারীকে http://www.worldbank.org/en/about/careers/programs-and-internships/internship এই লিঙ্কে গিয়ে ৪৫ মিনিটের মধ্যে আবেদন ফরম পূরণ করতে হবে। একই সাথে সিভি, স্টেটমেন্ট অব ইন্টারেস্ট এবং মাস্টার্স বা পিএইচডি’তে পড়াশুনার প্রমাণপত্র।

আবেদনকারীকে সঠিকভাবে ই-মেইল ঠিকানা দিতে ব্যাংকটির পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। কারণ আবেদনকারীর সাথে ব্যাংক ঐ ই-মেইল ঠিকানায়ই যোগাযোগ করবে। আর একজন আবেদনকারী একবারই আবেদন ফরম পূরণ করতে পারবেন।

 

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি