ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি এখন বাংলাদেশ (ভিডিও)

মেহেদী হাসান

প্রকাশিত : ১২:০৬, ২৩ ডিসেম্বর ২০২১

পঞ্চাশ বছরের বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি। নব্বই শতাংশ থেকে দারিদ্র এখন ২০ শতাংশে; ৯৪ ডলারের মাথাপিছু আয় ছাড়িয়েছে আড়াই হাজার ডলার। বৈদেশিক বাণিজ্য, উৎপাদন, রিজার্ভ, রাজস্ব আদায়সহ আর্থ-সামাজিক নানা খাতে অভাবনীয় অর্জন গেল পাঁচ দশকে।

যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের শুরুটা ছিল একেবারে শূন্য থেকে। প্রায় ৯০ ভাগ মানুষ দারিদ্র্যসীমায়, নিম্ন রপ্তানি আয় ও প্রবৃদ্ধির বিপরীতে ছিল জনসংখ্যা বৃদ্ধির প্রবল চাপ। কিন্তু মাত্র পাঁচ দশকে আর্থ-সামাজিক অগ্রগতিতে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। ৯৪ ডলারের মাথাপিছু আয় ২ হাজার ৫৫৪ ডলার ছাড়িয়েছে। জিডিপির আকার ৬ দশমিক ২৪ বিলিয়ন থেকে বেড়ে ৪০৯ বিলিয়ন ডলারে। 

গেল ৫০ বছরে বাংলাদেশের জাতীয় বাজেট ৭৮৬ কোটি টাকা থেকে বেড়ে এখন ৬ লাখ কোটি টাকা ছাড়িয়েছে। ১৬৬ কোটি টাকার রাজস্ব বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬০ হাজার কোটি টাকায়। 

বৈদেশিক বাণিজ্যেও বাংলাদেশের অর্জন ঈর্ষণীয়। মুক্তিযুদ্ধ পরবর্তি ৩৪ কোটি ডলারের রপ্তানি আয় এখন ৩ হাজার ৮৭৫ কোটি ডলারে। এবছর পণ্য ও সেবা মিলে রপ্তানির লক্ষ্যমাত্রা ৫ হাজার ১শ’ কোটি ডলার। 

শিক্ষা, গড় আয়ু ও নারীর ক্ষমতায়নেও অগ্রগতি অনেক। দারিদ্র্য নেমে এসেছে ২০ শতাংশে। ৪৬ বছরের গড় আয়ু উন্নীত হয়েছে প্রায় ৭৩ বছরে। রেমিট্যান্স আহরণে বাংলাদেশ এখন বিশ্বে সপ্তম। গত ৫০ বছরে খাদ্যশস্যের উৎপাদন প্রায় চারগুণ বেড়ে উন্নীত হয়েছে ৪ কোটি ২৫ লাখ টনে। চাল, মাছ ও সবজি উৎপাদনে বাংলাদেশ এখন শীর্ষ পাঁচে।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, কৃষিতে এত শক্ত ভিতের উপর দেশ দাঁড়িয়েছে যে, কভিডের সময় আমাদের খাদ্য সমস্যা হয়নি। অনেকগুলো সূচকে দক্ষিণ এশিয়ার সবার উপরে আছি আমরা। এই সামাজিক খাতে অগ্রগতি এবং অর্থনৈতিক অগ্রগতি হওয়ার জন্যই আজকে আমরা বিশ্বে নন্দিত।

এখন পিছিয়ে থাকা সূচকগুলোর দিকে বাড়তি নজর দেয়ার পরামর্শ তাদের। 

কাজী খলীকুজ্জমান বলেন, আওয়ামী লীগের ২০১৮ সালের যে নির্বাচনী ইস্তিহার, সেখানে এই সমস্যাগুলো চিহ্নিত আছে। বৈষাম্যের কথা, দুর্নীতির কথা, সুশাসনের ঘাটতি, বিচার ব্যবস্থার ঘাটতির কথা চিহ্নিত আছে। আরেকটি জিনিস খুব গুরুত্বভাবে চিহ্নিত আছে যে স্থানীয় সরকারের ক্ষমতায়ন।

২০২৬ সালেই উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের চূড়ান্ত স্বীকৃতি পাচ্ছে বাংলাদেশ। আর ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ নাম লেখাতে চায় উন্নত দেশের তালিকায়। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি