ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বৃষ্টির পর জেঁকে বসবে শীত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৯, ২৭ ডিসেম্বর ২০১৯

বৃষ্টির পর জেঁকে বসবে শীত

বৃষ্টির পর জেঁকে বসবে শীত

দেশের অধিকাংশ জেলায় ঝিরঝির করে পড়তে থাকা বৃষ্টি শুক্রবার সকালেও থামেনি। তবে এরপরই জেঁকে শীত আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা সামান্য বাড়লেও মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে রংপুর বিভাগের কয়েকটি জেলায়। এর মধ্যেই শীত বাড়ার খবর নিয়ে এসেছে দেশের অন্যান্য অঞ্চলে হওয়া এই গুঁড়িগুঁড়ি বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর বিভাগ ছাড়া দেশের অন্যান্য বিভাগের অধিকাংশ জেলায় ঝিরঝির করে পড়তে থাকা বৃষ্টি আজ শুক্রবার মধ্যরাতে থামার সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি থামলেও কমে আসবে তাপমাত্রা। এর ফলে বাড়তে পারে শীতের তীব্রতা। বৃহস্পতিবার রাত থেকে দেশের বিভিন্নস্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টি হয়েছে রাজধানীতেও। বর্তমানে শীত কিছুটা কমে আসার পাশাপাশি বৃষ্টিতে রাস্তার ধুলা পরিণত হয়েছে কাদায়।
 
উত্তরের জনপদ বাদে দেশের সর্বত্র হালকা বৃষ্টি পড়ছে, যা শুক্রবার রাত পর্যন্ত চলবে। মধ্যরাতের পর থেকে ধীরে ধীরে আকাশও মেঘমুক্ত হবে। তবে কমে যাবে তাপমাত্রা। আবহাওয়ার সর্বশেষ পরিস্থিতি জানাতে গিয়ে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান।

তিনি বলেন, ‘দেশের বিভিন্ন অঞ্চলে গুঁড়িগুঁড়ি বৃষ্টির এই প্রবণতা শুক্রবার সারাদিনই দেখা গেছে। মধ্যরাতের পর বৃষ্টি বন্ধ হতে পারে, তবে রাতের তাপমাত্রাও কিছুটা নেমে যেতে পারে। শৈত্যপ্রবাহের পর তাপমাত্রা বাড়তে শুরু করেছিল। কিন্তু বৃষ্টির কারণে বিরাজমান মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকছে। সারা দেশে যে বৃষ্টি হয়েছে সেটা রাতের পর না থাকলেও চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের কোথাও কোথাও শনিবারও সামান্য বৃষ্টি হতে পারে।’

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ‘আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে, অর্থাৎ শীত কিছুটা বাড়বে। বৃষ্টি একেবারে থেমে গেলে তাপমাত্রা বাড়বে।’

এদিকে, শুক্রবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৯.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় যশোরে সর্বোচ্চ ১৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে; এ সময় ঢাকায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পঞ্চগড়, দিনাজপুর ও নীলফামারি জেলায় চলমান মৃদু শৈত্যপ্রবাহ আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকবে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়।
 
এমএস/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি