ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

‘ব্যবসায়িক উদ্দেশ্যে যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান’

প্রকাশিত : ১৪:১০, ২০ ফেব্রুয়ারি ২০১৯

সারাদেশে যত্রতত্র গড়ে উঠা অনেক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসায়িক উদ্দেশ্যই বড় হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, এ জন্য এটা নিয়ে সরকার ভাবছে-সিদ্ধান্ত হলে জানানো হবে।

বুধবার সকালে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার সরকারী এস. কে. পাইলট হাইস্কুলে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনের সময়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, অনেক প্রতিষ্ঠান করতে আগে অনুমতি লাগে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার আগে অনুমতির প্রয়োজন হয় না। তবে পাঠদানের অনুমতি নেওয়া হয়। সে জন্যই সারাদেশে যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠছে। আর এ সব প্রতিষ্ঠানের অনেক ক্ষেত্রেই শিক্ষা নয় ব্যবসায়িক উদ্দেশ্যই বড় হয়ে উঠছে।

ডা. দীপু মনি বলেন, কোচিং সেন্টার অনেক রকম আছে। তবে যেখানে শিক্ষকরা শ্রেণিতে পড়াশোনা না করিয়ে নিজেদের বাড়িতে বা কোনও কোচিং সেন্টারে ছাত্র-ছাত্রীদের পড়তে বাধ্য করেন এবং সেখানে না পড়লে নম্বর কম দিয়ে শিক্ষার্থীদের ফেল করিয়ে দেন। এ রকম অপরাধ যারা করেন তাদের ধরতে সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালাচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষা ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। তাই যারা বা যে সব শিক্ষা প্রতিষ্ঠান নোট বইয়ের ব্যবসা করছেন তাদেরও কঠোর হাতে দমন করা হবে।

এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য একাব্বর হোসেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান উপস্থিত ছিলেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি