ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

`ব্যাংক খাতে সুশাসনে পরিচালক নিয়োগের নীতিমালা দরকার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১৬, ৬ মার্চ ২০১৮

দেশের সরকারি বেসরকারি কোন ব্যাংকেরই পরিচালক নিয়োগের কোন নীতিমালা নেই। যে কোন ব্যক্তিই পুঁজি বিনিয়োগ করে বেসরকারি ব্যাংকের পরিচালক হয়ে যাচ্ছেন। এটিকে দেশের ব্যাংকিং খাতের সুশাসনের অন্তরায় হিসেবে মনে করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি উন্নয়নে পরিচালক নিয়োগের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারনের পাশাপাশি প্রশিক্ষণের প্রস্তাব করছেন তারা।

সোমবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে দু’দিনব্যাপী আঞ্চলিক ব্যাংকিং সম্মেলনের সমাপনী দিনে বক্তারা এসব কথা বলেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে খেলাপি ঋণের সর্বনিম্ন হার এ মহুর্তে নেপালের। দেশটির ব্যাংকিং খাতে খেলাপি ঋণের হার ১ দশমিক ৭১ শতাংশ। বিআইবিএমের সম্মেলনের সমাপনি দিনের বড় অংশজুড়ে আলোচনা ছিল খেলাপি ঋণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে নেপালের কৌশল নিয়ে।

সম্মেলনে নেপাল সানিমা ব্যাংকের সিইও ভুবন কুমার দাহাল জানান, খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করতে সরকার ও নেপাল কেন্দ্রীয় ব্যাংক যৌথভাবে কাজ করছে। ইচ্ছেকৃত ঋণ খেলাপিদের পাসপোর্ট জব্দ করার পাশাপাশি দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ফলে বাধ্য হয়ে গ্রাহকরা ব্যাংকের ঋণ পরিশোধ করছে। তিনি জানান, ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার জন্য পরিচালকদের বাধ্যতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রত্যেকটি ব্যাংকের নিট মুনফার ৩ শতাংশ কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য ব্যয় করা হচ্ছে।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনের সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরী। তার কাছে, প্রশ্ন ছিল বাংলাদেশে ব্যাংক পরিচালকদের প্রশিক্ষণের কোন উদ্যোগ নেওয়া হবে কি না? জবাবে তিনি বলেন, পরিচালকদের প্রশিক্ষণের বিষয়টি বাংলাদেশ ব্যাংকের বিবেচনাধীন রয়েছে। এক্ষেত্রে বিআইবিএম এগিয়ে আসতে পারে।

সম্মেলনের শেষ দিনের প্রথম সেশনে সঞ্চালনা করেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা ( সিইও)  ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর মুহাম্মাদ এ (রুমী) আলী।

তিনি বলেন, বর্তমান সময়ের চেয়েও আগামীতে ব্যাংকাররা বড় ধরণের চ্যালেঞ্জের মুখে পড়বে। তবে এই চ্যালেঞ্জ শুধু বাংলাদেশেই নয়। সারাবিশ্বের ব্যাংকারদের জন্যই আগামীতে বড় ধরণের চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তাই এখনই ব্যাংকারদের সচেতন হতে হবে। নতুন প্রযুক্তি সম্পর্কে তাদের ভালো জ্ঞান থাকতে হবে। ব্যাংকিং ব্যবসায় নতুন নতুন মডেল তৈরি করতে হবে।

ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক মঈনুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশের ব্যাংক খাতের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে খেলাপি ঋণ। ভারতে সাধারণ খেলাপি থেকে ইচ্ছাকৃত খেলাপিদের পৃথক করা হয়ে তাকে। আমাদের দেশের ইচ্ছকৃত খেলাপিদেরও পৃথক করা উচিত। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী বলেন, প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা পৌঁছাতে প্রযুক্তির কোনো বিকল্প নেই। মোবাইল ব্যাংকিং এবং এজেন্ট ব্যাংকিংসহ নতুন নতুন সেবার মাধ্যমে ব্যাংকিং সেবার বাইরের মানুষকে ব্যাংক সেবার মধ্যে নিয়ে আসতে হবে।

বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমেদ চৌধুরী বলেন, আগামীতে ব্যাংকের ঝুঁকি সংক্রান্ত যে সকল চ্যালেঞ্জ আসবে তা মোকাবেলায় পরিচালনা পরিষদকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। বাংলাদেশ ব্যাংকের যেসকল বিধি বিধান রয়েছে তা সঠিকভাবে মেনে চললে ঝুঁকি অনেকাংশে কমে আসবে। কিন্তু অধিকাংশ পরিচালনা পরিষদের সদস্যদের এ সম্পর্কে সম্মক জ্ঞান নেই। তিনি বলেন, ব্যাংকের প্রধান ঝুঁকি কর্মকর্তাদের (সিআরও) কার্যক্রম সঠিকভাবে মূল্যায়ন করা হয়না। এ কারণে সঠিকভাবে ঝুঁকির বিষয়টি উঠে আসে না।

আগামী দিনে যে ঝুঁকি তৈরি হবে এই ঝুঁকি মোকাবেলায় ব্যাংকে যোগ্যতাসম্পন্ন পরিচালক নিয়োগ দিতে হবে। এজন্য বাংলাদেশ ব্যাংককে পরিচালকদের একটা ফিট লিস্ট তৈরি করতে হবে। এ ধরণের ফিট লিস্ট থাকলে অযোগ্য ব্যক্তিরা ব্যাংকের পরিচালনা পর্যদে বসতে পারবে না। একই সঙ্গে বোর্ডকে নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা থাকতে হবে। তা না হলে ঝুঁকি মোকাবেলায় করণীয় নির্ধারণে ব্যর্থ হওয়ার আশঙ্কা রয়েছে।

বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, পরিচালকদের প্রশিক্ষণের আওতায় আনতে হলে সরকারের উদ্যোগ প্রয়োজন।

সম্মেলনে অন্যান্য বক্তারা বলেন, নেপালে ঋণ খেলাপিদের কোনোভাবেই ছাড় দেওয়া হয়না। তাদেরকে সামাজিকভাবে বয়কট করা হয় এবং তাদের পাসপোর্ট জব্দ করা হয়। এর ফলে দেশটিতে খেলাপি ঋণের হার একেবারেই শূন্যের কোঠায়। আমাদের স্বপ্নটা তারা বাস্তবায়ন করেছে। নিয়ন্ত্রণহীন খেলাপি ঋণ, হ্যাকিং, নতুন প্রযুক্তির আগমন, তারল্য সংকট, অদক্ষ মানব সম্পদ, পরিচালনা পর্ষদের অদক্ষতা, বাছ-বিচারহীন ঋণ প্রদান, প্রশিক্ষণের অভাব এবং ব্যাঙের ছাতার মতো ব্যাংকের প্রসারের কারণে বাংলাদেশের ব্যাংকিং খাতে বড় ধরণের ঝুঁকির আশঙ্কা রয়েছে। এ ধরণের ঝুঁকি তৈরি হলে দেশের আর্থ-সামাজিকসহ সবক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে। তাই এখনই এ অবস্থা নিয়ন্ত্রণে আনতে হবে। বাংলাদেশ ব্যাংককে সমন্বিত উদ্যোগের মাধ্যমে একটি রোড ম্যাপের আলোকে উত্তরণের ছক তৈরি করতে হবে বলে মনে করেন তারা।

‘দক্ষিণ এশিয়ার ব্যাংকিং খাতের মানব সম্মদ উন্নয়ন’ শীর্ষক দ্বিতীয় অধিবেশনটি সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং খাত সংস্কার বিষয়ক উপদেষ্টা এবং সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরী, সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এ চৌধুরী, ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (এনআইবিএম) পরিচালক ড. কে এল ধিঙ্গারা, নেপালের ন্যাশনাল ব্যাংকিং ইনস্টিটিউটের (এনবিআই) প্রধান নির্বাহী সানজিত সুব্বা, ভুটানের ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ট্রেনিং ইনস্টিটিউটের (এফআইটিআই) প্রধান মানব সম্পদ কর্মকর্তা পিনজোর জিলিটসন, কমার্শিয়াল ব্যাংক অব সিলনের কান্ট্রি ম্যানেজার ভারুনা প্রিয়শান্তা কোলামুন্না।

সম্মেলনের সমাপনী সেশনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএমের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আবু হেনা মোহা. রাজী হাসান। সেশনের চেয়ার হিসেবে ছিলেন বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধূরী।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি