ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় সাড়া ফেলেছে বিশেষ জাতের তরমুজ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১৩, ২৪ এপ্রিল ২০২২

ব্রাহ্মণবাড়িয়ায় সাড়া ফেলেছে বিশেষ জাতের লেনফাই তরমুজ। বাজারের অন্যান্য তরমুজের চেয়ে ১৫ গুন বেশী মিষ্টতা সম্পন্ন এই তরমুজের ভিতরে ছেয়ে আছে হলুদ বর্ণ। ফলে ক্রেতাদের কাছেও বেশ সমাদৃত এটি। 

ব্রাহ্মণবাড়িয়ায় প্রথমবারের মত আবাদ হয়েছে এমন বিশেষ  জাতের তরমুজ। সারা বছরই আবাদ যোগ্য এই তরমুজের চাষ ব্যাপক সাড়া ফেলেছে। 

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলায় গত বছর ১৪ হেক্টর জমিতে তরমুজের আবাদ হলেও এবার আবাদ হয়েছে ১৭ হেক্টর জমিতে। ব্রাহ্মণবাড়িয়া সদর ছাড়াও কসবা ,নবীনগর ,বাঞ্ছারামপুর ,নাসিরনগর আখাউড়ায় তরমুজের আবাদ হয়। জেলায় দেশীয় জাত ছাড়াও ব্লক বেরী , সুইট বেরী লেনফাই সহ বিভিন্ন হাইব্রীড জাতের তরমুজ চাষ হয়। 

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুলতানপুর গ্রামের কৃষক খলিল মিয়া লেনফাই নামে হাইব্রীড জাতের তরমুজের আবাদ করে ব্যাপক সাড়া ফেলেছেন। 

কৃষক খলিল মিয়া বলেন, ‘‘প্রথম বারে আমি পরীক্ষামূলক চাষ করলেও লাভ জনক হওয়ায় দ্বিতীয়বার আবারও ১ বিঘা জমিতে আবাদ করি। এতে আমার খরচ হয়েছে ৫৫-৬০ হাজার টাকা। ফলন ভালো হওয়ায় বিক্রি করতে পারলে আমার উৎপাদন খরচ বাদ দিয়ে প্রায় ৭০ হাজার টাকা লাভ হবে।’’

সরেজমিন গিয়ে দেখা যায়, গাছের পাতার ফাঁক দিয়ে তরমুজের অংশ বিশেষ দেখা যাচ্ছে। কৃষকরা ক্ষেতের আগাছা পরিষ্কার কাজে ব্যস্ত আছেন। বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসছেন জমি থেকেই তরমুজ কিনে নিয়ে যেতে। 

খলিলের ক্ষেত পরিচর্যাকারী শ্রমিক হুমায়ুন মিয়া বলেন, ‘‘তরমুজ চাষ ঝামেলা মুক্ত। নিয়মিত আগাছা মুক্ত করা ছাড়া তেমন কোন পরিচর্যা করতে হয় না। তবে তরমুজ জলাবদ্ধতা সহ্য করতে পারে না। আবাহাওয়া অনুকূলে থাকায় আমাদের ফলন বেশ ভালো। বিভিন্ন জায়গা থেকে আসা লোকজন ক্ষেত থেকেই তরমুজ কিনে নিয়ে যাচ্ছে। নতুন ধরনের তরমুজ দামও বেশ ভালো পাওয়া যাচ্ছে।’’

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মনোয়ার আহমেদ বলেন,‘‘কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য কারিগরী সহযোগীতা সহ প্রয়োজনীয় প্রশিক্ষন দেয়া হচ্ছে।’’ 

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি