ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভারতে জেএমবি নিষিদ্ধ

প্রকাশিত : ১৪:৫৪, ২৫ মে ২০১৯

উগ্র ইসলামপন্থী দল জামাতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবিকে সন্ত্রাসী দল আখ্যা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি এমন তথ্য জানিয়েছে। 

বাংলাদেশে অনেক আগে থেকেই দলটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ২০০৭ সালে সংগঠনটির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইসহ একাধিক নেতার ফাঁসি কার্যকর হয়েছে।

শুক্রবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের উদ্বৃতি দিয়ে বার্তা  সংস্থা পিটিআই জানিয়েছে, সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, সাধারণ মানুষকে সন্ত্রাসবাদের দিকে উস্কে দেয়া এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে নিয়োগ করার কাজে জড়িত বলেও উদ্বৃতিতে বলা হয়।

এতে বলা হয়, এসব কারণে জামাতুল মুজাহিদীন বাংলাদেশ অথবা জামাতুল মুজাহিদীন ইন্ডিয়া বা জামাতুল মুজাহিদীন হিন্দুস্তান নামের সব রকম সংগঠনকে বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইন ১৯৬৭-তে অন্তর্ভুক্ত করা হলো।

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার ঘটনাকে জঙ্গি হামলার সাথে সম্পৃক্ত করেছিল বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থা।

অন্যদিকে ভারতের নিরাপত্তা সংস্থাগুলো ২০১৪ সালের অক্টোবর মাসে বর্ধমানের বোমা বিস্ফোরণের ঘটনার সাথে জেএমবির সংশ্লিষ্টতা ছিল বলে উল্লেখ করেছে।

১৯৯৮ সালে বাংলাদেশের উত্তরাঞ্চলে `জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ বা জেএমজেবি`র জন্ম হয়। কিন্তু প্রথম কয়েক বছর এ সংগঠন সম্পর্কে নিরাপত্তা বাহিনী এবং সাধারণ মানুষের তেমন কোনো ধারণা ছিল না ।

কিন্তু সময়ে সাথে সাথে এর কার্যক্রম ছড়িয়ে পড়ে দেশব্যাপী। ২০০১ সালের পর দ্রুত এর প্রসার ঘটে।  ২০০৪ সালের দিকে সংগঠনটির নাম বদলে হয় জামা`তুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি।

পরের বছরই সারা বাংলাদেশে একযোগ বোমা বিস্ফোরণ ঘটিয়ে প্রথম সবার নজর কাড়ে সন্ত্রাসী সংগঠনটি। বেকায়দায় পড়েছিল তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার।

২০০৫ সালের পর থেকে নিরাপত্তা বাহিনীর ব্যাপক অভিযানের মুখে জেএমবি কোণঠাসা হয়ে পড়ে।

দু’বছর পর ২০০৭ সালে সংগঠনের দুই শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম এবং শায়খ আব্দুর রহমানের ফাঁসি হয়। তবে এর আরেক নেতা সালাহউদ্দিন এখনো পলাতক।

বাংলাদেশে যে সকল জঙ্গি হামলা হয় সেগুলোর ইসলামিক স্টেটের সংশ্লিষ্টতার ব্যাপারটি অস্বীকার করে থাকেন সরকারের একাধিক মন্ত্রী। তারা বলেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই এবং এগুলো স্থানীয় জঙ্গি সংগঠনেরই কাজ।

কিন্তু ইসলামিক স্টেটের সাথে জেএমবির এক ধরনের সম্পর্কের একটা ধারণা পাওয়া যায় আইএস`র মুখপত্র `দাবিক`-এর প্রকাশিত কিছু নিবন্ধ থেকে। এতে স্পষ্টই বলা হয়, জেএমবিকে বাংলাদেশে তাদের ঘনিষ্ঠ সংগঠন বলেই মনে করে আইএস।

দাবিকের দ্বাদশ সংখ্যায় এক নিবন্ধে বলা হয়, বাংলাদেশের ইসলামপন্থী সংগঠনগুলোর মধ্যে একমাত্র জামা`তুল মুজাহিদীনই `যথার্থ জিহাদি সংগঠন`।

সূত্র: বিবিসি

আই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি