ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভারতে তিন তালাককে আইনে পরিণত করতে নতুন পদক্ষেপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৭:৩৬, ১৯ সেপ্টেম্বর ২০১৮

তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ। বুধবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা এমনই অর্ডিন্যান্সে সায় দিয়েছে। রাজ্যসভায় এ নিয়ে আইন পাশে এর আগে ব্যর্থ হয় বিজেপি নেতৃত্বাধীন সরকার। গতবছর লোকসভায় পাশ হওয়া মুসলিম নারীদের সুরক্ষায় বিবাহ আইনে যে অধিকার দেওয়া আছে, এই অর্ডিন্যান্সে একই রকমের বিধান রাখা হয়েছে।

প্রস্তাবিত আইন নিয়ে বিরোধিতা বাড়তে থাকায় কেন্দ্রের তরফে রাজ্যগুলোর মতামত চাওয়া হয়েছিল।

বিলে বলা হয়েছে, তাৎক্ষনিক তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ। এর জন্য কোনও মুসলিম পুরুষ তালাক শব্দটি তিনবার বলে স্ত্রীকে ত্যাগ করেন, তাহলে তার তিনবছরের জেল পর্যন্ত হতে পারে। বিলে নারী ও তার শিশুকে অস্তিত্ব ভাতা দেওয়ার সংস্থান রাখা হয়েছে। ছোট শিশুর ক্ষেত্রে অধিকার পাবেন মা। এমনও সংস্থান রাখা হয়েছে ওই বিলে।

বিলে বলা হয়েছে, মুখেই হোক কিংবা টেলিফোন, মোবাইল বা অন্য যে কোনও ইলেকট্রনিক মিডিয়াম যেমন হোয়াটস অ্যাপ কিংবা এসএমএস-এ দেওয়া তিন তালাক অবৈধ।

গতবছরের অগাস্টে দেশটির সুপ্রিম কোর্টেও তাৎক্ষনিক তিন তালাককে অবৈধ এবং সংবিধান বহির্ভূত বলে জানিয়েছিল।

এর প্রেক্ষিতে দেশটির মোদি সরকারের তরফে মন্ত্রীগোষ্ঠী গঠন করা হয়েছিল। যাতে ছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। সুপ্রিম কোর্ট তিন তালাককে অবৈধ ঘোষণার পরেও দেশের বিভিন্ন অংশ থেকে তিন তালাক নিয়ে অভিযোগ এসেছে। সুপ্রিম কোর্ট আদেশ দেওয়ার আগে যেখানে আদালতে ১৭৭ টি মামলা নথিভুক্ত হয়েছিল, সেখানে গতবছরের অগাস্টের পর থেকে ৭০ টি মামলা নথিভুক্ত হয়েছে।

সূত্র: ওয়ানইন্ডিয়া

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি