ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ভারতের নির্বাচনে কংগ্রেস-বিজেপির বিতর্ক চরমে

প্রকাশিত : ১৮:৫৭, ১১ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৯:৪৬, ১১ এপ্রিল ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো কয়েকটি রাজ্যের কয়েকটি আসনে। এবার সাত দফায় ভোট অনুষ্ঠিত হবে। দেশটির এ সপ্তদশ নির্বাচনের ফল প্রকাশিত হবে আগামী ২৩ মে। লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কোন দল বা জোট জয়ী হয়ে হবে এটা বলা যাচ্ছে না এখনই। তবে, দলগুলোর মধ্যে নির্বাচন নিয়ে বেশ প্রতিযোগিতা হচ্ছে। একে অপরকে আক্রমন করে বক্তব্যও ইতোমধ্যে দিয়েছে বিভিন্ন জনসভায়। এবার নির্বাচন ঘিরে বড় ধরনের সহিংসতা হতে পারে এমনটাও শঙ্কা প্রকাশ করেছেন কেউ কেউ। কংগ্রেস দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের দলের সভাপতি রাহুল গান্ধীকে হত্যা করা হতে পারে। ইতোমধ্যে তাকে টার্গেট করে হামলার পরিকল্পনা হয়েছে বলে তারা দাবি করেছে দলটি।

কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়েছে, আমিতে কংগ্রেস সভাপতি রাহল গান্ধীর পথসভার সময় তার মাথার ওপর স্নাইপার দিয়ে হত্যা করা হতে পারে বলে আশঙ্কা করছে কংগ্রেস। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে এ বিষয়ে অভিযোগ জানিয়েছে কংগ্রেস।  তাকে হত্যা করার জন্য এই টার্গেট বলে দাবি করা হয়। তবে বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, কংগ্রেস দলের পক্ষ থেকে যে দাবি করা হয়েছে তা ঠিক নয়, রাহুল গান্ধীর নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত রয়েছে। তার ওপর লেজার রশ্মির যে আলোকপাতের কথা বলা হয়েছে, ওটা আসলে মোবাইল ফোনে ছবি তোলার সময় ক্যামারার আলো।

বৃহস্পতিবার ভারতের কংগ্রেস ও সরকারি দল বিজিপের মধ্যে এ নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হচ্ছে। নির্বাচনের মাঠে এটা এখন বড় একটা বিষয় হয়ে দাড়িয়েছে। ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে এত বড় নির্বাচন এর আগে আর কখনও হয়নি।  এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন দেশের প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের থেকে এবার ভোটারের সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ।

১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনি প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল।

ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। এবারের নির্বাচনে ডিজিটাল মিডিয়ার প্রভাব খুবই বেশি। ২০১৪ সালে দেশের ৫৪টি আসনের মধ্যে ২৮২টিতে জিতে সরকার গঠন করে বিজেপি। পরাজিত হয় কংগ্রেস। জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম ভারতের ভোট অংশ নিচ্ছে ২ হাজারটি দল, প্রার্থীর সংখ্যা প্রায় ৮ হাজার।

এবার দেশটির প্রায় দশ লাখেরও বেশি গণনা কেন্দ্রে ভোট নেওয়া হবে শুধু ভারতে নয় গোটা বিশ্বের হিসাবে এটা একটি রেকর্ড। মোট ১১ লাখ ইভিএমে নিজেদের মত জানাবেন ভোটাররা। এবারের নির্বাচনে ভি ভি প্যাট ও থাকছে।

লোকসভা নির্বাচনের আদর্শ আচরণ বিধি: ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই লোকসভা নির্বাচনের আদর্শ আচরণ বিধি লাগু হয়ে গেছে এমতাবস্থায় সরকার কোনও নতুন প্রকল্পের ঘোষণা করতে পারে না। আজ প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হলো। বাকি নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে- এপ্রিলের ১৮, ২৩, ২৯ তারিখ ও মে মাসের ৭, ১২ এবং  ১৯ তারিখে।

ইস্তেহারে কাশ্মীরিদের বিশেষ  অধিকার প্রত্যাহার করে নেওয়ার কথা  বলা  হয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপির) পক্ষ থেকে। তাছাড়া কৃষকদের রোজগার দ্বিগুণ করার কথাও বলা আছে ইস্তেহারে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিজেপি সভাপতি অমিত শাহ এবং রাজনাথ সিং ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মোদি বলেন, ‘জাতীয়তা বোধ আমাদের অনুপ্রেরণা। দুর্বলকে শক্তিশালী করা আমাদের  লক্ষ্য এবং সুশাসন আমাদের মন্ত্র।’ ইস্তেহারে রাম মন্দির নির্মাণের কথাও বলেছে বিজেপি। মোদি আরও বলেন, সমস্ত দলই ইস্তেহার প্রকাশ করবে। কিন্তু রাজনাথ  সিং জি দীর্ঘ  দিন ধরে পরিশ্রম করে এই ইস্তেহার প্রকাশ করেছেন। এটা এমন একটা ইস্তেহার যা প্রতিফলিত হবে। আমাদের দেশ একটি লক্ষ্যকে সামনে রেখে  এগিয়ে  যাবে।    

লোকসভা নির্বাচনের আগে গরিবদের জন্য নূন্যতম রোজগারের প্রতিশ্রুতি দেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি জানালেন, দেশের সবচেয়ে গরিব মানুষদের মধ্যে ২০ শতাংশ মানুষের জন্য বছরে ৭২ হাজার টাকা রোজগার সুনিশ্চিত করা হবে। কংগ্রেস সভাপতি বলেন, টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে। আর এই প্রকল্পের ফলে ২৫ কোটি মানুষ দারিদ্র সীমা বাইরে চলে আসবে বলে মনে করেন কংগ্রেস সভাপতি। তার কথায়, আমরা দীর্ঘ দিন ধরে চিন্তা ভাবনা করে বুঝেছি গরিব মানুষের জন্য নূন্যতম রোজগারের ব্যবস্থা করা সম্ভব। আমরা মানরেগার প্রতিশ্রুতি দিয়েছিলাম। করেছি। এবার আমরা গরিব মানুষকে সুবিচার পাইয়ে দেব। তার মতে, এ ধরনের ভাবনা ঐতিহাসিক, প্রচণ্ড শক্তিশালী এবং বহুমুখী। তার দাবি, শুধু ভারত  নয় বিশ্বের আগে কোথাও এমন কোনও ভাবনা কেউ ভাবেনি। দলের ইস্তেহারে এই বিষয়ের উপর গুরুত্ব দিয়েছে কংগ্রেস।         

তবে, ভারতের নির্বাচনে এবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে সহায়তা করতে মাঠে নেমেছেন তার বোন প্রিয়াঙ্কা গান্ধী। বৃহস্পতিবার ভোট দিতে যাওয়ার আগে নিজের ছেলে-মেয়ের সঙ্গে সেলফি তোলে টুইট করেছেন। সাধারণত কংগ্রেস দলের নেতাকর্মীরা গান্ধী পরিবারের সদস্যদের প্রকাশে নিয়ে আসতে চান না। এবার তার ছেলে-মেয়েদেরকে প্রকাশে নিয়ে আসলেন। তাই বলা যায়, এবারের ভারতের লোকসভা নির্বাচন বেশ জমে উঠেছে। কোন জোট বা দল জয়ী হবে এটা জানার জন্য উৎসুকদের অপেক্ষা করতে হবে ২৩ মে পর্যন্ত।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি