ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতের ফ্লিপকার্টের নিয়ন্ত্রণ ওয়ালমাটের হাতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৪, ১০ মে ২০১৮ | আপডেট: ১৮:০০, ১০ মে ২০১৮

ভারতের বৃহত্তম অনলাইন রিটেইলার ফ্লিপকার্টের নিয়ন্ত্রণ নিচ্ছে ওয়ালমার্ট। এজন্য প্রতিষ্ঠানটি প্রায় এক হাজার ৬০০ কোটি ডলার প্রদান করবে। এ চুক্তির ফলে ওয়ালমার্ট ভারতে অ্যামাজনের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হবে। ফলে ভারতের অনলাইনের ব্যবসায় এখন ওয়ালমাট বড় বিষয় হয়ে দাড়াচ্ছে।

বুধবার এক বিবৃতিতে বিশ্বের বৃহত্তম রিটেইলার ওয়ালমার্ট জানায়, তারা ফ্লিপকার্টের ৭৭ শতাংশ মালিকানা নিচ্ছে। ভারতীয় কোম্পানিটির বাজারমূল্য দুই হাজার কোটি ডলার নির্ধারণ করা হয়েছে। পাঁচ বছর আগে অ্যামাজন ভারতের বাজারে প্রবেশ করার পর থেকে ফ্লিপকার্ট চাপের মুখে পড়ে।

অ্যামাজন নিজেও ১০ কোটির বেশি গ্রাহকসমৃদ্ধ ভারতীয় প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করার প্রস্তাব দেওয়ার কথা ভাবছিল।

বেশ কয়েক বছর ধরে ওয়ালমার্ট ভারতে ব্যবসা সম্প্রসারণের সুযোগ খুঁজছিল। যুক্তরাষ্ট্রে সম্প্রতি বিপুল আকারে কর কর্তনে প্রতিষ্ঠানটির তারল্যপ্রবাহ বৃদ্ধি পেয়েছে।

২০০৭ সালে প্রতিষ্ঠিত ফ্লিপকার্টে মাইক্রোসফট, টেনসেন্ট এবং সফটব্যাংকের মতো নামিদামি বিনিয়োগকারী আছে, যারা তাদের শেয়ার ধরে রাখবে বলে ধারণা করা হচ্ছে।

তবে ভারতের ক্ষুদ্র রিটেইলারদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কার কারণে ওয়ালমার্টের সঙ্গে ফ্লিপকার্টের চুক্তিটি বিতর্কের সৃষ্টি করতে পারে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ফরেস্টার জানিয়েছে, গত বছর ভারতে অনলাইনে বিক্রির পরিমাণ ছিল দুই হাজার ১০০ কোটি ডলার। ভারতের ১২৫ কোটি জনসংখ্যার বেশির ভাগ মানুষ দিন দিন ইন্টারনেটে আরও বেশি আগ্রহী হওয়ায় এর পরিমাণ সামনের দিনগুলোয় বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

তথ্যসূত্র: বিবিসি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি